Wednesday, January 19, 2022
Home > নতুন বই > উন্মোচিত হল তকিব তৌফিকের ২য় উপন্যাস “অধ্যায়”-এর প্রচ্ছদ

উন্মোচিত হল তকিব তৌফিকের ২য় উপন্যাস “অধ্যায়”-এর প্রচ্ছদ

Spread the love

অক্ষর বিডি : এসময়ের তরুণ ঔপন্যাসিক, জনপ্রিয় লেখক তকিব তৌফিকের ২য় উপন্যাস “অধ্যায়”-এর প্রচ্ছদ উন্মোচিত হয়েছে। প্রচ্ছদটি গতকাল (৩০ আগস্ট) লেখক তার নিজ ফেসবুক একাউন্টে উন্মোচন করেন। লেখক এর প্রথম উপন্যাস “এপিলেপটিক হায়দার” এ উপন্যাসটি ২০১৮ বইমেলায় পাঠকদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

বইয়ের নামঃ অধ্যায়
লেখকঃ তকিব তৌফিক
ধরণঃ উপন্যাস
প্রকাশনীঃ নালন্দা
প্রকাশকঃ জুয়েল রেদওয়ানুর
গ্রন্থমেলা: ২০১৯
প্রচ্ছদঃ হিমেল হক
টাইপোগ্রাফী: ফুয়াদ শেখ

“মানুষের জীবন একটি বিচিত্র সমগ্র। জীবনে ঘটে যাওয়া বিচিত্র সব ঘটনা নির্ভর অদ্ভুত সব অধ্যায় দিয়ে’ই এই জীবন সমগ্র সাজানো থাকে। যার শুরু থেকে শেষ অবধি জড়িয়ে থাকা অধ্যায়গুলোয় জুড়ে থাকে জীবনের নানান ঘটনা। কখনো আবেগ আর মায়া জড়ানো, কখনো আবার ভয়ঙ্কর নিশ্চুপ আহাজারির নিদর্শন।
প্রতিটি অধ্যায়ে ফুটে থাকে মানুষের জন্মলগ্ন থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি মুহূর্তের কথন। সেখানে অনুভূতিরা বিচরণ করে বেখেয়ালি ভাবে, আবেহ ছুট্র মরিয়া হয়ে এইখান থেকে সেইখানে; সর্বত্র।

কখনো কখনো আবার জীবনসমগ্রের কোনো এক অধ্যায়ে ভালোবাসা ধারণ করে মহামারী আকারে। কেবল অফুরান ভালোবাসা’ই যেনো সর্বার্থ। সবকিছুতেই যেনো ভালোবাসার উপস্থিতি অনিবার্য। কিন্তু দায়িত্বের বেড়াজালে যখন নিজেকে বিসর্জন দিতে হয় তখন জীবনসমগ্রের অতীত অধ্যায়ের অবসান ঘটিয়ে নতুন এক অধ্যায়কে বরণ করে নিতে হয় কৃত্রিমতায় ভরা সত্য হাসির আবয়বে মিথ্যা হাসিতে। যেখানে অনুভূতি, আবেগ আর ভালোবাসা সব যেনো সীসার বেষ্টনীতে গড়া কঠিন ধাতব সিন্ধুকে ভরে অথৈ সমুদ্রজলে ডুবিয়ে দেয়া আবশ্যক। ভেসে চলে যাবে। কোথায় যাবে, কতদূর যাবে তা জানবার কোনো উপায় থাকে না। তবুও ভাগ্যের রোষানলে পড়ে যদি সেই সিন্ধুক তীরে ভিরে, তখন অনেক দেরি হয়ে যায়। অনেক আবেগ আর ভালোবাসা তখন গুপ্তধন রূপে ফিরে এলে তা কেবল’ই যেনো যাদুঘরে স্থান পাবার যোগ্য; মনের ঘরে নয়। দেখে সুখ নেবার স্বাধীনতা থাকে কিন্তু ছুঁয়ে কিংবা লালন করবার স্বাধীনতা থাকে না।”

লেখক এর কাছে প্রচ্ছদ উন্মোচনের অনুভূতি জানতে চাইলে লেখক বলেন :

“অনুভূতিটা আকাশ ছোঁয়া। ভালো লাগার বর্ণনা যেনো অতি জটিল…
দেখতে দেখতে দ্বিতীয় উপন্যাস ‘অধ্যায়’-এর চেহারা প্রকাশ পেল।”

Facebook Comments