Saturday, January 22, 2022
Home > অনুবাদ সাহিত্য > আসছে নিয়াজ মাহমুদ সাকিবের অনুবাদ “দ্যা এম্পেররস সোল”

আসছে নিয়াজ মাহমুদ সাকিবের অনুবাদ “দ্যা এম্পেররস সোল”

Spread the love

শীঘ্রই বাজারে আসছে নিয়াজ মাহমুদ সাকিবের অনুবাদে ব্র্যান্ডন স্যান্ডারসনের হুয়েগা অ্যাওয়ার্ড বিজয়ী নভেলা “দ্যা এম্পেররস সোল”।এবং ঈহা প্রকাশনী থেকে প্রকাশ পেতে যাওয়া এই অনুবাদ শীঘ্রই পাওয়া যাবে একুশে বইমেলা ২০১৯ গ্রন্থরাজ্য “স্টল নং ২০৬” এবং রকমারি ডট কম সহ আরো অনেক অনলাইন বুকশপে! এবং ঈহা প্রকাশের নিজস্ব পেইজ থেকে প্রি-অর্ডারে পাচ্ছেন ৫০% ছাড়ে!

অনুবাদকের সঙ্গে অক্ষরবিডির একান্ত সাক্ষাৎকারে তাঁর এই বই সম্পর্কে তিনি বলেন,

মুগ্ধতার রেশ রেখে যাওয়া এই গল্পে স্রোতের বিপরীতে চলতে পছন্দ করা এক ধূর্ত আর দুর্ধর্ষ চোরই সাম্রাজ্যের আশা ভরসার শেষ আশ্রয়স্থল।  জনপ্রিয় উপন্যাস এল্যান্ট্রিসের ধারাবাহিকতায়ই লেখা হয়েছিল , তবে পুরোটাই বৈচিত্র্যে ভরপুর। “দ্যা এম্পেররস সোল” তাই সমসাময়িক কালে আলাদাভাবেই নিজের জায়গাটা পাকাপোক্ত করে নিয়েছে পুরো বিশ্বে!

ফ্যান্টাসি, সাইন্স ফিকশন আর থ্রিলারের দুর্দান্ত সমন্বয়েই সৃষ্টি হয়েছে এই কালজয়ী নভেলার। কোনো সাম্রাজ্য তথা রাষ্ট্রের শাসকগোষ্ঠী,তাদের আমলা, সাধারণ জনগণ , চাকরিপ্রত্যাশীদের জন্য কিছু সূক্ষ্ম বার্তা দেয়া আছে বইটিতে। ভাববাদ, দর্শন, বস্তুবাদ এসবকিছুর ও সম্মিলনের দারুণ প্রয়াস ছিল স্যান্ডারসনের!

শাই একজন জালিয়াত, আর এই সাম্রাজ্যে সে পুরোদস্তুর একজন বিদেশিনী অর্থাৎ বাইরের লোক যে কিনা নিখুঁতভাবে কোনোকিছুর হুবহু নকল বানিয়ে দিতে পারে এবং সেই জিনিসের পুরো ইতিহাস উৎপত্তি সবকিছুই নতুনভাবে লিখে নতুনভাবে আবার নতুন কোন রূপ দিতে পারে তাঁর জাদুকরী (হাতের) স্পর্শে। সম্রাটের রাজদণ্ড চুরির প্রচেষ্টায় মৃত্যুদণ্ডের খড়গ মাথায় নিয়ে জেলে দিন কাটছিলো তাঁর, এমতাবস্থায় তাঁকে এমন একটা সুযোগ দেয়া হয়, যেই সুযোগে সে নিজেকে বাঁচিয়ে নিতে পারবে। কি ছিল সেই সুযোগ? যদিও তাঁকে যারা বন্দী করেছেন,তারা জালিয়াতিকে সোজা কথায় অপমানজনক এবং নিকৃষ্ট জ্ঞানের চর্চা বলে অভিহিত করেন, তবুও…… সুযোগ… সাই মৃতপ্রায়  সম্রাটের জন্য নতুন আত্মা বানাবে। পারবে কি সে নিজের জীবন বাঁচাতে?

আর তা করতে গিয়ে  সাই সম্রাট আশরাভানের খুঁটিনাটি সব বের করে ফেলে আর সেটাকেই কাজে লাগানোর চেষ্টা করে সে। তাঁর সম্ভাব্য সহযোগী একমাত্র তাঁরাই হতে পারেন যারা সত্যিকার অর্থেই সম্রাটকে ভালোবাসতেন। আর গাওতোনারও পক্ষপাতদুষ্ট একচোখা মনোভাবের বৃত্ত থেকে বেরিয়ে এসে বুঝতে বাকি ছিল যে শাইয়ের জালিয়াতি তথা ঐন্দ্রজালিক ক্ষমতা যতোটুকু না প্রতারণা আর হঠকারিতা ঠিক ততোটুকুই শিল্প আর শৈল্পিকতাঁর নিদারুণ ছোঁয়ার নিপুণতার নজির।

জাদু আর রাজনৈতিক ষড়যন্ত্রে আপনি যেমন উদ্বেলিত হবেন, ঠিক তেমনি অতি কৌশলে নির্মাণ করা এই ফ্যান্টাসি আপনাকে ভুতূড়ে কল্পনা আর খোশ খেয়ালের জগত থেকে ঘুরিয়ে আনবে এবং একটা জীবন্ত আত্মার তাৎপর্য তুলে ধরবে।

সমালোচকরা বলেন, এটা স্যান্ডারসনের নভেলা হলেও সর্বকালের সেরাগুলোর একটা। আর পাঠকরা অনেকেই বলেছেন যে, বইটা এত অল্পতেই শেষ হয়ে গেল কেন……?তবে মূলত কিশোরদের কথা মাথায় রেখেই লেখা হয়েছিল বইটি!

অক্ষরবিডির পক্ষ থেকে “দ্যা এম্পেররস সোল” এবং নিয়াজ মাহমুদ সাকিব দুজনের জন্যই রইলো শুভকামনা!

এবং আপনারা  গল্পাক্ষরেরও প্র-অরডার করতে পারেন অক্ষরবিডি থেকেই! ১০ তারিখেই আসছে গল্পাক্ষর!

 

Facebook Comments