Monday, January 17, 2022
Home > Uncategorized > শেষ বিকালের মেয়ে.. সামিয়া সুলতানার রিভিউ

শেষ বিকালের মেয়ে.. সামিয়া সুলতানার রিভিউ

Spread the love

শেষ বিকালের মেয়ে.. ™

-জহির রায়হান

বুক রিভিউ:
উপন্যাসটা পড়া শুরু করতেই ভাল লাগা ঘিরে ধরে মনকে। আকাশ-আকাশের রং-বৃষ্টি থেকে হাঁটু পানির বাস্তবতায় নামিয়ে আনবে আপনাকে। ঠিক যেনো এমন একটি বৃষ্টির জন্যই আপনি প্রতীক্ষায় ছিলেন। ছোট কলেবরের উপন্যাসটি শেষ করতে আপনাকে মোটেই বেগ পেতে হবে না। মধ্যবিত্ত শ্রেণীর যে আধুনিকতা গল্পটির পুরো অংশজুড়ে বিরাজমান।জহির রায়হানের সম্মোহনী লেখার স্টাইল,গতিশীল বর্ণনা,সহজ-সরল শৈল্পিক উপমা বরাবরের মতো মুগ্ধ করেছে।উপন্যাস এগিয়ে গেছে এক সাধারণ মধ্যবিত্ত যুবককে কেন্দ্র করে ,যার পরিধির ভেতরে এসেছে বেশ কিছু বৈচিত্র্যময় নারী চরিত্রেরা।নারী-পুরুষের ভালোবাসার সম্পর্কের নানা বর্ণিল ও বর্ণহীন দিকই আকর্ষণ করবে বই শেষ না করে ওঠা পর্যন্ত।উপন্যাসের শেষটাও করেছেন চমৎকার ভাবে।

ষাটের দশক, পূর্ববঙ্গে কেরানি তথা মধ্যবিত্ত জীবন তখন জীবন সংগ্রামের অধুনা রূপটি নিয়ে দাঁড়িয়ে গেছে। স্বপ্ন তখন সংগ্রামের শর্ত। উপন্যাসটি ঠিক এই প্রেক্ষাপটে তরুণ কেরানি কাসেদের গল্প বলে যার কাছে স্বপ্নটা তখনো সংগ্রাম থেকে দূরে বা স্বপ্নকে সংগ্রামের গ্রাস থেকে বাঁচাতে যে তখনো নিজের সাথে নিজে যুদ্ধ করে যাচ্ছে।

গল্প-বৃত্তের কেন্দ্রবিন্দু কাসেদ আর গল্পের পরিধি হচ্ছে কাসেদকে ঘিরে উঠে আসা পাঁচজন মেয়ে। এদের একজন জাহানারা, যে দেখে একদিকে যেমন একঘেয়ে যান্ত্রিকতার ভীড়ে একমাত্র কাসেদের মত মধ্যবিত্তরাই তাকে স্বপ্নে স্থান দিতে পারে; অপরদিকে তেমন মধ্যবিত্তসত্ত্বার বাইরে এসে কাসেদরা কখনোই উচ্চবিত্তের জাহানারাদের কাছে নিজেদের মেলে ধরতে পারে না। তাই দিনশেষে কারো প্রেয়সী নয়, বরং তার নিজের মত উচ্চবিত্ত কারো ঘরের পুতুল হওয়ার প্রস্তুতিই তাকে নিতে হয়।

জীবন ও জীবনস্রোতের এত চাপ যখন ঠেকানো যায় না তখন কুলবিহীন পাথারে নিজেই নিজের দর্শক।বিকেলের মৃদু- মিষ্টি-আলো-ফুরফুরে হাওয়া সবই আপনাকে পুলকিত করবে। তবু প্রতিদিন বিকেলেরা হারিয়ে যায় কোনো এক ফাঁকে। মানুষ বিকেলের জন্য আসে নি, কিন্তু বিকেলের জন্য আকুল হয় দুপুর আর রাত নামানো জীবনে। ঘরের স্বপ্ন ঘুমে দেখে ঘরে খুঁজলে স্বপ্ন সত্যি, ঘরও সত্যি। শেষ বিকেলের মেয়েও সত্যি, শেষ বিকেলের আভাও সত্যি।স্নিগ্ধতা-শ্রান্তি আসে আনমনে, মনোযোগের সাথে শ্রান্তি বড় ত্রস্ত, বিচলিত, ভ্রম।

আপনার জীবনে অনেক মেয়েই আসতে পারে যারা নিজেদের রঙে আপনার শেষ বিকেলকে তাদের মত রাঙিয়ে দেবে। কিন্তু দিনশেষে শেষ বিকেলের মেয়ে তাকেই বলতে হয় যে দিনশেষে আপনার আশ্রয় হয়।তবে উপন্যাসের নায়ক কাসেদের আগাগোড়া নির্লিপ্ততা পীড়াদায়ক। সব মিলিয়ে এই উপন্যাসটি হাতে আমার বিকালটি সুন্দর ছিল।উপন্যাসের শব্দ মূর্ছনা আর কাহিনীরূপকল্প শেষে ঔপন্যাসিক সম্ভবত এই কথাই বলে যেতে চেয়েছেন।।

(কিছুটা সংগৃহীত আর কিছুটা নিজের উপলদ্ধি)

Facebook Comments