Friday, January 28, 2022
Home > এই ‍দিনে > শুভ জন্মদিন বড় ভাই মাশরাফি বিন মুর্তজা

শুভ জন্মদিন বড় ভাই মাশরাফি বিন মুর্তজা

Spread the love
নিয়াজ মাহমুদ : সেই ছোট্ট ছেলেটা! কৌশিক! চেনেন তো! কয়টা সার্জারি আছে পায়ে তা আর বলার দরকার নেই। মাশরাফির পায়ে করা সার্জারির সংখ্যা ই এখন পুরো বাংলাদেশের অনুপ্রেরণা। রূপকথার জন্মদাতা যিনি তিনিই মাশরাফি। হয়তো বাংলা একাডেমীর ক্ষমতা যদি জনসাধারণের থাকতো তবে হয়তো এক কথায় প্রকাশগুলো অনেকটা এরকম হতো,
লিজেন্ড অব লিজেন্ডস – মাশরাফি
রূপকথার জনক – মাশরাফি
যার চলায় চলায় পায়ের তলায় পথ জাগে নব নব।
ড্রেসিং রুমে খেলা শেষ হবার পরে ব্যান্ডেজ খোলার সময় এক একটা গগণবিদারী যে চিৎকার হয়, এর নাম মাশরাফি না, এর নাম বাংলাদেশ। বাংলাদেশ হয়তো মাশরাফির পায়ে পায়েই এগিয়ে যায়। যেই হাঁটু ভাজ করে রাখতে হয়, পানি জমে আর প্রতিদিন সকালে…… দুঃখিত এই বর্ণনা দেয়া কারো পক্ষেই সম্ভব নয়! আমি ব্যর্থ।
তবে নড়াইল এক্সপ্রেস, ছোট্ট সেই গলির মাঠ দাপিয়ে বেড়ানো কৌশিক, এখন পুরো পৃথিবী দাপিয়ে বেড়ায়। সেদিন যখন শুধু মুখভঙ্গি আর এক্সপ্রেশন দিয়ে অফ ফর্মের লিটনকে ইনিংস বড় করে তুলতে বললেন, সেই দৃশ্য বাঙালি বহুদিনে ভুলবেনা। তা নিশ্চিত করেই বলা যায়।
সবেমাত্র ২৫০ টা উইকেট ছাড়ালেন। পথ অনেক বাকি। তবে মাশরাফি তিনিই যার চলায় চলায় পায়ের তলায় পথ জাগে নব নব। যার শুধু দেশপ্রেম আছে, তাকেই মাশরাফি বলা চলে!
বিনয়ের নাম ও কিন্তু মাশরাফি।
জন্মদিনে কেন এ বাঙ্গালি আপনাকে চিরকাল মনে রাখবে!
শুভ জন্মদিন! আমাদের সবার কৌশিক! মাশরাফি! কিংবদন্তি মাশরাফি! অক্ষরবিডির পক্ষ থেকে রইল আপনার জন্য শুভকামনা , বিনম্র শ্রদ্ধা আর নিদাঘ অর্ঘ্য , প্রাণভোমরা মাশরাফি।
কাভারে ব্যবহৃত  মাশরাফি বিন মুর্তজার ছবিটি এঁকেছেন শাকীর এহসানুল্লাহ
Facebook Comments