Friday, January 28, 2022
Home > স্বাস্থ্য ও সুস্থতা > একমাস চিনি ছাড়ুন; নিন সুস্বাস্থ্যের গ্যারান্টি

একমাস চিনি ছাড়ুন; নিন সুস্বাস্থ্যের গ্যারান্টি

Spread the love
অক্ষর বিডি : সম্প্রতি, সুগার খাওয়ার ঝুঁকি নিয়ে সারা বিশ্বব্যাপী সচেতনতামূলক প্রচারণা শুরু হয়েছে। গবেষণার পর জানা গিয়েছে যে, সুগার মানুষের জীবনে অনেক বড় ক্ষতি সাধন করে থাকে। তাই বলা হয়েছে চিনি হলো, “সাদা বিষ”।
 
২০১৩ সালে হওয়া আদমশুমারির তথ্য অনুযায়ী ২০০০ সাল পর্যন্ত ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা যা ছিল, ২০০০ থেকে ২০১৩ সাল পর্যন্ত সেই সংখ্যা কমপক্ষে আরো তিনগুণে পরিনত হয়েছে। এবং বিশ্বব্যাপী এই রোগের চিকিৎসা ব্যায় এক বছরে বেড়ে দাড়িয়েছে $৫০ বিলিয়ন ডলারে।
 
গবেষনাটিতে দেখা গেছে যে, ডায়াবেটিসে আক্রান্তদের বেশিরভাগ লোকই মোটা হয়ে থাকে, যার ফলে তারা বেশিক্ষন কাজ করার সক্ষমতা হারিয়ে ফেলেন।দরিদ্র দেশগুলিতে এই রোগ দ্রুতই বৃদ্ধি পাচ্ছে।
 
মিষ্টিযুক্ত খাবার খাওয়া বন্ধ করে দিলে আপনার শরীরে কী কী পরিবর্তন হতে পারে তা নিয়ে কি একবারও ভেবে দেখেছেন?
 
সুগার খাওয়া বন্ধ রাখার প্রথম মিনিট থেকেই কালক্রমে শারীরিক অবস্থার কী কী পরিবর্তন হয় তা প্রকাশ করেছে স্বাস্থ্য বিষয়ক গণমাধ্যম “বার্ডি”।


 
সুগার যুক্ত খাবার বন্ধ করার ২০ মিনিট পর।
 
গণমাধ্যমটি আরও নিশ্চিত করেছে যে, সাধারনত একবার মিষ্টি খেলে আরেকবার মিষ্টি খাওয়ার ইচ্ছা হয়ে থাকে। তাই উচিৎ হবে প্রথমবারেই মিষ্টি খাবার খাওয়া থেকে বিরত থাকা, যাতে পরবর্তীতে মিষ্টির প্রতি আসক্তি আর না আসে।
 
সুগার যুক্ত খাবার বন্ধ করে দেয়ার একদিন পরের অবস্থা।
 
খাদ্য বিশেষজ্ঞ লরেন ও’কনোর বলেছেন যে, সুগার যুক্ত খাবার না খেয়ে পুরো একদিন কাটানোর পর, ফাইবার এবং ফ্যাট জাতীয় দরকারী উপাদান সমৃদ্ধ খাবার খাওয়ার ইচ্ছা জাগে।
 
৩দিন পর।
 
ও’কনোর উল্লেখ করেছেন যে, তৃতীয় দিনটি হলো কঠিন দিনগুলোর মধ্যে অন্যতম। মিষ্টি খাওয়া ছেড়ে দেওয়া ব্যক্তির মেজাজে প্রভাব ফেলতে শুরু করে। আবার এটা কখনও কখনও হতাশার কারণও হয়ে দাড়ায়।
 
এক সপ্তাহ পর।
 
মিষ্টিযুক্ত খাবারব খাওয়া বন্ধ করার এক সপ্তাহ পরে আপনি অনেক সাচ্ছন্দ অনুভব করতে শুরু করবেন। আপনার স্বাস্থ্যের অনেক উন্নতি হবে। এমনকি আপনি আগের তুলনায় আরও বেশি কাজ করতে সক্ষম হবেন।
 
এক মাস পরের অবস্থা।
 
চিনি খাওয়া থেকে বিরত থাকার এক মাস পরে আপনার মিষ্টি এবং চিনি খাওয়ার ইচ্ছা সম্পূর্ণরূপে শেষ হয়ে যাবে। এবং ও’কনোরের মতে আপনি শাক-সবজি এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার প্রতি ঝুকে পড়বেন।


 
লিখেছেন : আব্দুর রহমান রাশেদ
তথ্যসূত্র : স্কাই নিউজ আরাবীয়া
Facebook Comments