Sunday, January 16, 2022
Home > নারী > আজ মা দিবস। আসুন পৃথিবীর শ্রেষ্ঠ, অন্যরকম একজন মায়ের গল্প শুনি!

আজ মা দিবস। আসুন পৃথিবীর শ্রেষ্ঠ, অন্যরকম একজন মায়ের গল্প শুনি!

Spread the love

আজ মা দিবস। আসুন পৃথিবীর শ্রেষ্ঠ, অন্যরকম একজন মায়ের গল্প শুনি!


নিচের যে ছবিটা দেখতে পাচ্ছেন। দেখে কী আপনাদের চোখ কপালে উঠে যাওয়ার মতো নয়? একজন মা তার বাচ্চাকে কোলে রেখে একজন ঘর বন্দী বুড়োকে খাওয়াচ্ছে দুধ তাও আবার নিজের স্তন থেকে!

আপনাদের মস্তিস্কে নানা রকম কথার জাগরণ হতেই পারে। কিন্তু আসলে এই ঘটনা সত্যটা জানলে নিজেই মানবতার মমতায় নিজেকে হারিয়ে ফেলবেন। আর বুঝে যাবে একজন মা, মেয়ের বা নারীর ভালোবাসা কতো বড় হতে পারে।

এই ছবিটি ইউরোপের এক চিত্রশিল্প মুরলি এর চিত্রায়ন করা। রোম সম্রাজ্যে এক সময়ের একজন বৃদ্ধ লোককে তার অপরাধে শাস্তি স্বরুপ না খেয়ে  মরার শাস্তি মিলল। এবং ঐ বৃদ্ধ লোকটাকে একটি জেলের ভেতর শিকল দিয়ে বেঁধে রাখা হল।

শাস্তিটা ছিল এমন যে, মৃত্যের আগ পর্যন্ত তার কোন কিছু না খেয়েই থাকতে হবে।মানে তাকে খাবার দেওয়া হবেনা। এমনকি এক গ্লাস পানিও দেওয়া হবেনা। এরকম শাস্তি আগেও বহু লোককে দেওয়া হয়েছে। তারা বেশির ভাগই বৃদ্ধই ছিল।

এমত অবস্থায় বৃদ্ধ লোকের কন্যা তার সাথে প্রতিদিন দেখা করার জন্য সরকারের কাছ থেকে অনুমতি প্রার্থনা করে তা পেলেন। এবং প্রতিদিন দেখা করার আগে ওনাকে ভাল করে পরীক্ষা করে নেওয়া হতো যাতে কন্যা বাবার জন্য কোন রকমের খাবার, কোন জিনিসপত্র নিয়ে প্রবেশ করতে না পারে।

কিন্তু বাবার এই করুণ অবস্থা মেয়েটি প্রতিদিন আর দেখতে পারছিল না। তাই নিজের বাবাকে বাঁচানোর জন্য নিরুপায় হয়ে নিজের বুকের দুধ পান করাতে থাকল। এভাবে যখনই দেখা করার সুযোগ মিলত তখনই কন্যা তার বাবাকে দুধ পান করাত।

এদিকে যখন কিছুদিন যাবার পরও ঐ লোকটির মৃত্যু হল না, তখন প্রহরীদের সন্দেহ হয়। তারা মেয়েটির পিছু নেয় গোপন ভাবে। এবং দেখতে পারে মেয়েটি বাবার কাছে গিয়েই কথা বলা শুরু না করেই বুকের কাপড় হালকা খুলে নিজের স্তন বের করে দেয় বাবার দিকে। বাবা সেই স্তন থেকে দুধ পান করে। এবং দুধ পান করানো অবস্থায় মেয়েটিকে ধরে ফেলে।

এই বিষয়ের উপর আবারও মামলা হয়। তখন সরকার আইন কানুনের জায়গা থেকে সরে আসে। নিজের বিবেক উন্মুক্ত করে, ভাবনার জায়গা থেকে এই বিষয়টা বিচার করে রায় দিয়ে দুজনকেই মুক্ত করে দেয়।

যদিও এটা নিয়ে পৃথিবীতে বহু সিনেমা ও বই লেখা হয়েছে। এই ছবিটি ইউরোপের সব থেকে দামী ছবি।

আসলে আমরা কী শিখতে পারিনা এ থেকে যে, নারী যেকোনো রূপ যেমন- স্ত্রী, মেয়ে, বোন, হয়ে থাকুক না কেন তার ভেতর মাতৃত্ব স্নেহবোধ থাকেই। একজন নারী যখন মানুষ হয়ে উঠেন তখন তিনিই শ্রেষ্ঠ মা হয়ে উঠেন।

সুতরাং মাকে সম্মান করুন। মাকে মানুষ ভাবতে শিখুন। কোনো দিবস নয় প্রতিটি দিন মা, বাবা, মানুষের পাশে থাকতে শিখুন। আপনি ছেড়ে গেলেও মা আপনাকে আগলে রাখবেন যদি তিনি মানুষ হন।
আসুন সকল মাকেই বা সকল নারীকেই ভালোবাসি। একটা মেয়ে থেকেই মায়ের গল্প।

গল্প এবং ছবি : Women পেইজ।

Facebook Comments