Friday, January 28, 2022
Home > খেলাধুলা > ক্রিকেটারদের যে ৪ প্রশ্ন করা হয় মাথায় বল লাগলে

ক্রিকেটারদের যে ৪ প্রশ্ন করা হয় মাথায় বল লাগলে

মাথায় বল লাগলে
Spread the love

ক্রিকেট খেলতে গিয়ে মাথায় বল লাগার ঘটনা যেমন অহরহ ঘটে, তেমনি মৃত্যুর ঘটনাও আছে। যার জ্বলন্ত উদাহরণ ফিল হিউজ কিংবা রমন লাম্বা। সদ্য সমাপ্ত ভারত সফরে বেশ কয়েকটি বল বাংলাদেশের ব্যাটসম্যানদের মাথায় আঘাত হানে। ক্রিকেটের মাঠে মাথায় বল লাগার পর ব্যাটসম্যান খেলা চালিয়ে যাওয়ার মতো অবস্থায় আছেন কি না সেটা যাচাই করতে কিছু অদ্ভুত প্রশ্ন করা হয়। যেমন ‘আমরা কোন শহরে আছি?’ কিংবা ‘এখন দিনের কোন সময় চলছে’- ইত্যাদি ইত্যাদি। শুনতে অদ্ভুত লাগলেও এই ধরণের প্রশ্নই করা হয় মাথায় আঘাতজনিত চিকিৎসার খাতিরে।

সাম্প্রতিক ভারত ও বাংলাদেশের মধ্যকার কলকাতা টেস্টে মাথায় বল লাগার পর একজন নয়, দুজন বাংলাদেশি ক্রিকেটারকে বদলি করা হয়। ক্রিকেটে যা একটি বিরল ঘটনা। একে ক্রিকেটে ‘কনকাশন সাব’ বলা হয়। কনকাশনের আভিধানিক অর্থ হলো ‘প্রচন্ড ধাক্কা’।ক্রিকেটে বলের ভর সাধারণত ১৫৬ থেকে ১৬৩ গ্রাম হয়ে থাকে, যা ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিতে মাথায় লাগলে দীর্ঘমেয়াদি ক্ষতি হবার সম্ভাবনা থাকে।

বল যদি সরাসরি মাথায় আঘাত হানে, বিশেষত ফাস্ট বোলারদের বল সেটা মস্তিষ্কে প্রভাব ফেলার সামর্থ্য রাখে। যে কারণে ক্রিকেট মাঠেই মাথায় বল লাগার পর যতটা দ্রুত সম্ভব ফিজিও দৌঁড়ে মাঠে আসেন এবং ক্রিকেটারকে যাবতীয় পরীক্ষা ও প্রশ্ন করেন।

প্রশ্নগুলো হয়ে থাকে এমন: আমরা কোন শহরে আছি। দিনের কোন সেশনের খেলা চলছে। এই মুহূর্তে বোলিংয়ে কোন দুজন বোলার আছেন। এছাড়া দূরবর্তী সাইনবোর্ডের লেখাও পড়তে বলা হয় ক্রিকেটারদের।

Facebook Comments