Saturday, January 22, 2022
Home > বই আলোচনা > বুকরিভিউ “মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম”

বুকরিভিউ “মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম”

Spread the love

মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম
পিনাকী ভট্টাচার্য

রিভিউ : কামরুল হাসান নকীব
মুদ্রিতমূল্য ২৫০৳ # বিক্রয়মূল্য ১৮৮৳ ( rokomari.com
বিশেষ ইনসাফবইঘর-মূল্য ১৭০৳ ( https://www.facebook.com/Insaaf21/ )

গ্রন্থালোচনা 
পিনাকী ভট্টাচার্য ডানপন্থী ও বামপন্থী উভয় শিবিরেই জনপ্রিয় ও আলোচিত একজন লেখক। বইয়ের বিষয়বস্তু নির্বাচনে তিনি সবসময়ই নতুনত্বের দাবিদার। এখানেই হয়তোবা তার জনপ্রিয়তার মূলমন্ত্র নিহিত।

খুব সম্ভবত বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের স্বাধীনতাযুদ্ধ নিয়ে এত বিতর্ক হতে দেখা যায় না। এর পিছনের কারণ তালাশ করতে গেলে সর্বপ্রথম যা সামনে আসে তা হল, এদেশের আমজনতার ধর্মকে স্বাধীনতা পরবর্তী সময়ে বিভিন্নভাবে স্বাধীনতার প্রতিপক্ষ ও প্রতিবন্ধক হিসেবে দাঁড় করানো। কখনো শিল্পিতভাবে। কখনো কুরুচিপূর্ণভাবে। কিংবা কখনো পরোক্ষভাবে। কখনো প্রত্যক্ষভাবে। সহজকথায় ধর্মবিদ্বেষিতার বহুমাত্রিক আখ্যান রচনা করা হয়েছে সে সময়ে অর্থাৎ স্বাধীনতা পরবর্তী সময়ে। আর যারা পরম নিষ্ঠার সাথে একাজটি করেছেন তাঁরা আজ বামপন্থী শিবিরে (রাজনীতিক ও অরাজনীতিক উভয় শিবিরেই) যারপরনাই বন্দিত ও নন্দিত। তাই সঙ্গতকারণেই আমজনতার মনে স্বাধীনতাযুদ্ধকে নিয়ে সংশয় ও সন্দেহ দানা বেঁধেছে। তবে ইতিহাসের প্রতি সুবিচার করলে একথাও অস্বীকার করা যাবে না যে, একদল ডানপন্থীও ধর্মের দোহাই দিয়ে স্বাধীনতাযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছিল। তবে তারা কখনোই আমাদের সমাজে ধর্মের দোহাই দিয়ে স্বাধীনতাযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করে সুবিধা করতে পারত না যদি না বামপন্থী বুদ্ধিজীবীগণ তাঁদের শক্তি যোগাতো। তারাও বয়ান দিয়েছেন, ইসলাম মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ এবং মুষ্টিমেয় ডানপন্থীরাও বলেছেন ইসলাম মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ। প্রকারন্তরে মুষ্টিমেয় ডানশিবিরের লোকজন যেন বামশিবিরের চর্বিতচর্বন করেছেন।

যাই হোক, আমাদের জানা দরকার আসলেই কি সেসময় মুক্তিযুদ্ধের বয়ানে ( ডিসকোর্সে) ইসলামের কোন ভূমিকাই ছিল না? ইসলাম কি আসলেই মহান স্বাধীনতাযুদ্ধের প্রতিপক্ষ? যেমনটা আমাদেরকে শিখাচ্ছেন বামশিবিরের বন্ধুরা তা কি আদৌ সত্য? এসব প্রশ্নেরই খোলাসা করা হয়েছে আলোচ্য বইয়ে। আর একজন বাংলাদেশী হিসেবে এসব প্রশ্নের উত্তর জানা নিরিতশয় আবশ্যক।

Facebook Comments