রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > সংবাদ > যে জীবন শিয়াল-কুকুরের

যে জীবন শিয়াল-কুকুরের

Spread the love

রেদোয়ান জ্যোতি:চলিত বছরে সড়ক দুর্ঘটনায় প্রথম ছয় মাসে প্রাণ গেছে ২,৪৭৩ জনের আর আহত হয় ৫৯৭০ জন। শুধু জুন মাসে সড়কে প্রাণ হারান ৫৪১ জন ও আহত হয়েছেন ১২৪১ জন।

২০১৭ সালে সড়কে নিহত হয়েছেন ৭ হাজার ৩৯৭ জন। আর আহত হয়েছেন ১৬ হাজার ১৯৩ জন। ২০১৬ সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৫৫ জন নিহত ও ১৫ হাজার ৯১৪ জন আহত হয়েছিলেন।
বিগত বছরের তুলনায় ২০১৭ সালে দুর্ঘটনা বেড়েছে ১৫.৫ শতাংশ। নিহত ২২.২ শতাংশ এবং আহত ১.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
প্রতিদির সড়ক দুর্ঘটনায় গড়ে নিহত ৬৪ জন। বছরে নিহত ২০-২৫ হাজার (বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে)। বিগত ১৫ বছরে নিহত হয় প্রায় ৩৫ হাজার মানুষ। কেবলমাত্র সড়ক দুর্ঘটনার কারণ মোট জিডিপির ১.০৬ ভাগ কমে যাচ্ছে। সর্বাধিক সড়ক দুর্ঘটনা প্রবণ ১৯২ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯০ তম।

একজন আহত ছেলের দায় এড়ানোর জন্য যারা নদীতে ফেলে খুন করে তাদের খুনী বলি না।
কেন আমরা দায় এড়িয়ে চলি?

আমি হানিফ পরিবহনের বিচারের দাবী করছি। তারা অতি সহজে আইনের ফাঁক-ফোকড় দিয়ে বের হয়ে আসুক, আমি তা চাই না । আমি দৃষ্টান্তমূলক বিচারের দাবী জানাই।
তবে আমরা সাধারণ জনগণ চাইলে হানিফ পরিবহনকে একটা উপযুক্ত শিক্ষা দিতে পারি। ‘আমরা যদি হানিফ পরিবহনকে বয়কট করি, তাহলে তাদের কিন্তু উপযুক্ত একটা শিক্ষা হতে পারে।’

দয়া করে আপনারা এগিয়ে আসুন। আজ আপনার কোন ক্ষতি হয় নি বলে কাল যে হবে না তার কি কোনও নিশ্চয়তা আছে? দায়িত্ব নিয়ে সংঘবদ্ধ হলে রাজপথের প্রকাশ্যে খুনীদের উপযুক্ত জবাব দিতে পারি। আপনি আমি চাইলেই এইরকম ঘটনা থেকে আমাদের নিজরকে, পরিবারকে ও স্বজনকে রক্ষা করতে পারি।
আপনারা চুপ করে থাকলে পায়েলের কাছে আপনারাও নৈতিকভাবে অপরাধী হবেন। অন্যায়ের বিরুদ্ধে আপনার উচ্চকিত কণ্ঠস্বর অনুপ্রেরণা যোগাবে আরও অনেককে। আপনার, আমার একটি পদক্ষেপ একটা বিপদের হাত থেকে সকলকে রক্ষা করবে।

এই দাবীটা মানবেন কি মানবেন না, সেটা বিবেচনার আগে এটা মনে করুন, ‘পায়েল যদি আপনার ভাই হতো…..! পায়েল যদি আপনার ছেলে হতো….! পায়েল যদি আপনার বন্ধু হতো…..’ তখন আপনি কী করতেন??

বিঃদ্রঃ আমি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করছি। তারা কি জানে তাদের এক বড় বা, ছোট ভাইয়ের এমন পরিণতি হয়েছে? না জানলে তাদের জানিয়ে দিন। আর যারা জানেন তারা আওয়াজ দিন। আর কত চুপ করে থাকবেন?

আজকে কুর্মিটোলা হাসপাতালের সামনে কী ঘটল! ৪ জন স্কুল ছাত্র মরে গেল! মরে গেল! কোন ভ্রুক্ষেপ নেই!
আমরা কি জাবালে নূরের বাসগুলো বয়কট করতে পারি না!
মহামান্য পরিবহন মন্ত্রীকে বলছি – একটা কিছু করুন।
এ জীবনগুলো শিয়াল-কুকুরের নয়। এরা সবাই মানুষ, মানুষের বাচ্চা!

Facebook Comments