বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > সাহিত্য খবর > যাত্রা শুরু করল ‘গ্রন্থ বিশ্ববিদ্যালয়’

যাত্রা শুরু করল ‘গ্রন্থ বিশ্ববিদ্যালয়’

Spread the love
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাত ধরে যাত্রা শুরু করল দেশের জ্ঞান ও সাহিত্যচর্চার ভিন্নধর্মী প্রতিষ্ঠান ‘গ্রন্থ বিশ্ববিদ্যালয়’।
প্রাথমিকভাবে গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অনলাইনে ‘গ্রন্থ বিশ্ববিদ্যালয়’ নামক ফেসবুক গ্রুপের মাধ্যমে শুরু হয়েছে। বইপড়ুয়াদের বই নিয়ে আলোচনা ও তরুণ লেখকদের লেখালেখির প্লাটফর্ম হিসেবে কাজ করবে গ্রুপটি।
প্রথম দিনেই গ্রুপটির মেম্বার সংখ্যা তিন হাজার ছাড়িয়ে যায়। আগামী ১ জুনের মধ্যে এই গ্রুপের মেম্বার সংখ্যা ৫০ হাজারে উন্নীত করার আশা করছে গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তারা।
গ্রুপে অন্তত একটি বইয়ের রিভিউ লিখলে রিভিউদাতা গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে। গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার জন্য ১০০টি বইয়ের রিভিউ লিখতে হবে বলে জানিয়েছে গ্রুপ ক্রিয়েটর খেয়া লাইব্রেরির উদ্যোক্তা মিয়াঁ শোভন।
গ্রন্থ বিশ্ববিদ্যালয় সারাদেশের বইপ্রেমীদের ও লেখকদের অভিন্ন প্লাটফর্ম হিসেবে কাজ করবে বলে জানিয়েছে গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সাদমান সাকিল।
তিনি আরো বলেন, ‘প্রচলিত ধারার বাইরে গিয়ে জ্ঞানচর্চার একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে গ্রন্থ বিশ্ববিদ্যালয়। আমরা সামনের দিনগুলোতে অফলাইনেও কাজ শুরু করবো।’
গ্রুপটির এডমিন প্যানেলে যুক্ত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের সভাপতি আরিয়াণ অপূর্ব দাস, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল হাকিম আবির, বাংলার প্রকাশনের প্রকাশন আহসান আল আজাদ, জাতীয় কবিতা পরিষদের কার্যনির্বাহী সদস্য আলীম হায়দার ও অক্ষর বিডি.কম এর সম্পাদক শেখ মাহমুদুল ইসলাম মিজু প্রমুখ।
গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপের লিংকঃ- https://www.facebook.com/groups/GronthoUniversity/
গ্রন্থ বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজের লিংকঃ-https://www.facebook.com/GranthoUniversityBD/
Facebook Comments