Wednesday, January 19, 2022
Home > বই আলোচনা > বুকরিভিউ “দ্য দা ভেঞ্চি কোড”

বুকরিভিউ “দ্য দা ভেঞ্চি কোড”

Spread the love

বই – দ্য দা ভেঞ্চি কোড
মূল – ড্যান ব্রাউন
অনুবাদ – মোহাম্মাদ নাজিম উদ্দিন
রিভিউ – শামিমা নাসরিন মিতু

থ্রিলার উপন্যাস দ্য দা ভেঞ্চি কোড ড্যান ব্রাউন এর এক অনন্য সাধারন সৃষ্টি। উপন্যাসটি এ পর্যন্ত বাংলাসহ ৪১ টি ভাষায় অনুদিত হয়েছে আর বিক্রি হয়েছে ১১০ মিলিয়ন কপিরও বেশি।
উপন্যাসটির বিভিন্ন বাঁকে লেখক পাঠকদেরকে নিয়ে গিযেছেন শ্বাসরুদ্ধকর অবস্থার শিখরে। বইটিতে বর্ণনা করা হয়েছে – দু’হাজার বছরের পুরনো একটি সত্য এবং এই সত্যকে রক্ষা করার জন্য তৈরি একটি সিক্রেট সোসাইটির কথা যা প্রতিষ্ঠিত হয়েছিল ১০৯৯ সালে । যে সত্য উন্মোচিত হলে একটি প্রতিষ্ঠিত ধর্ম মতের ভিত্তি কেঁপে যাবে, হাজার বছরের ইতিহাস লিখতে হবে আবার নতুন করে। অন্যদিকে সিক্রেট সোসাইটি সেই সত্যকে লালন করে আসছে যে সোসাইটির সদস্য ছিলেন আইজ্যাক নিউটন, ভিক্টর হুগো, বত্তিচেল্লি আর লিওনার্দো দা ভিঞ্চির মত জগদ্বিখ্যাত বাক্তিবর্গ।
উগ্র ক্যাথলিক সংগঠন ওপাস দাই সেই সত্যকে পুরোপুরি নির্মূল করতে চায়। তাই একই দিনে প্যারিসে হত্যা করা হয় চারজন প্রখ্যাত ব্যাক্তিকে। যারা ছিলেন ওই সিক্রেট সোসাইটির শেষ দায়িত্ব প্রাপ্ত সদস্য। লুভর মিউজিয়ামের কিউরেটর জ্যাক সনিয়ে ছিলেন হত্যা হওয়া সেই চারজনের একজন। যিনি মৃত্যুর আগে অভিনবভাবে সত্যটা হস্তান্তর করে দেয় বাইরের একজনের কাছে। যে কিনা ছিল সম্পর্কে তার নাতনি সোফি নেভু। ঘটনাচক্রে হার্ভার্ডের এক সিম্বলজির প্রফেসর আর সোফি নেভু জড়িয়ে পরে এক মারাত্মক মিশনে। এভাবেই কৌতূহল উদ্দিপক অবস্থার মধ্য দিয়ে এগিয়ে চলে গল্প।

বাক্তিগত মতামত – এই বইটি পড়ার সময় মনে হয়েছে আমিও যেন গল্পের একটা অংশ। সব থেকে ভালো লেগেছে -এই বইতে উল্লেখিত সমস্ত শিল্পকর্ম, স্থাপত্যশৈলী, দলিল – দস্তাবেজ আর গুপ্ত ধর্মীয় আচার – অনুষ্ঠানের বিবরণ কাল্পনিক নয়, একেবারে সত্যি। যা বইটিকে যত টা না গল্প তার থেকে সত্য করে তুলেছে বেশি। যারা থ্রিলার পড়তে ভালবাসেন তাদের জন্য বইটি অবশ্য পাঠ্য।

রিভিউ টি হবহু বইয়ের গ্রুপ  গ্রন্থ বিশ্ববিদ্যালয় থেকে নেয়া।

আপনিও যোগদিনগ্রন্থ বিশ্ববিদ্যালয়ে  ।

Facebook Comments