বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > ইসলাম > দারুল উলুম দেওবন্দের বিপরীতে অবস্থান নিলেন মাওলানা আব্দুল মালেক

দারুল উলুম দেওবন্দের বিপরীতে অবস্থান নিলেন মাওলানা আব্দুল মালেক

Spread the love

অক্ষর বিডি : ফতোয়া ইসলামের একটি অতিব গুরুত্বপূর্ণ বিষয়। ঐক্য, শান্তি,মিমাংসা ও মানব জীবনের নানা সমস্যার সমাধানে কোরআন, হাদীস, সিয়ার ও আসার মন্থন করে উম্মাহর উলামায়ে কেরাম ফতোয়া প্রদান করে থাকেন। কিন্তু এই ফতোয়া যে কখনো কখনো ব্যাক্তিস্বার্থ চরিতার্থ করা ও উম্মাহর মাঝে অনৈক্য, বিভেদ আর বিশৃঙ্খলা সৃষ্টি করার গভীর ষড়যন্ত্রের উদ্দেশ্যে হয়ে থাকে তা আজ জাতি প্রত্যক্ষ করলো।

দিল্লীর মাওলানা সা’দ কান্ধলবীর ব্যাপারে এমনই এক ‘উস্কানিমূলক’ ফতোয়া ছুড়ে দিয়ে বিশৃঙ্খলার সৃষ্টি করলেন পাকিস্তানি চিন্তাধারার বাহক ও পাকিস্তানি চিন্তাধারা বাস্তবায়নের স্বপ্নে বিভোর আলেম মাওলানা আব্দুল মালেক।

দারুলউলুম দেওবন্দ যেখানে এমন কোন কথা না বলে মিমাংশার চেষ্টা করে যাচ্ছে, সেখানে ‘দেওবন্দী চিন্তাধারার বিপরীতে গিয়ে’ ধৃষ্টতাপূর্ণ এমন আচরণে কোটি কোটি মুসলমানের মনে আঘাত দিলেন পাকিস্তানপন্থী এই আলেম। এর দ্বারা তিনি মূলত দারুল উলুম দেওবন্দ ও আকাবিরে দেওবন্দকেই প্রকারান্তরে অস্বীকার করলেন।

বৃটিশ সাম্রাজ্যবাদীদের অন্যতম প্রধান একটি কূটচাল ছিলো যে, উলামায়ে দেওবন্দ থেকে মুসলিম জনসাধারণেকে বিচ্ছিন্ন করা। পাকিস্তান প্রতিষ্ঠার মাধ্যমে যার চূড়ান্ত সফলতা তারা পেয়েছিল। উলামায়ে দেওবন্দ বৃটিশ বেনিয়াদের এদেশ থেকে বিতাড়িত করলেও আজ দেখা যাচ্ছে একই এজেন্ডা নিয়ে পাকিস্তানপন্থী অনেকে দেওবন্দের উপর অনাস্থা তৈরীর অপচেষ্টা চালাচ্ছেন, এই তথাকথিত ফতোয়াটি ছিলো এমনই একটি ঘৃণিত পদক্ষেপ।

ধর্মীয় কোন বিষয় বা ফতোয়ার ক্ষেত্রে যেমন পৃথীবীর মানুষ দারুলউলুম দেওবন্দের কাছে প্রত্যাবর্তন করে, ঠিক তেমনিভাবে দাওয়াত ও তাবলীগের ক্ষেত্রেও তারা দিল্লীর নিযামুদ্দীনকেই অনুসরণ করে। যে কারো কথায় মানুষ বিভ্রান্ত হবে না। দেওবন্দের নামের আড়ালে এই বাংলায় পাকিস্তানি চিন্তাধারা বাস্তবায়নের স্বপ্নে বিভোর এমন কারো উদ্দেশ্য বাংলার আওয়াম ও উলামায়েকেরাম সফল হতে দিবে না ইনশাআল্লাহ।

উল্লেখ্য যে, কাযিউল কুযাত ইমাম আবু ইউসুফ আলাইহির রহমাহ এর উসূল অনুযায়ী এটি কোন ফতোয়ার কাতারেই পরে না বরং এটি তার ব্যাক্তিগত অভিমত বৈ কিছুই নয়।
আল্লাহ রববুল ইজ্জত আমাদেরকে সত্য বুঝার ও সত্যের উপর অটল থাকার তোফিক দান করুন। আমীন।

জনস্বার্থে-
লাজনাতুল ফতোয়া
মুফতি ফয়জুল্লাহ আমান
মুফতি মুমতাযুল হক
মুফতি আব্দুস সালাম
মুফতি মাহমুদ
মুফতি তাওফিক আবীর
মুফতি ইকরামুল হক
মুফতি হুসাইন আহমাদ
মুফতি নাইমুল ইসলাম
মুফতি শেখ মুহাম্মাদ
মুফতি কাউসার
মুফতি আশিক মুহাম্মদ
মুফতি আফফান
মুফতি নিযামুল ইসলাম
মুফতি নূরুদ্দীন জামালী

এছাড়াও অসংখ্য আলেম ও মুফতী এ ব্যাপারে একাত্মতা পোষণ করে তাদের অভিমত ব্যক্ত করেছেন।

সুত্র: পাথেয় ২৪

Facebook Comments