Saturday, October 16, 2021
Home > বই আলোচনা > ছায়া সন্ধান : বাদল সৈয়দের বই | বই পরিচিতি

ছায়া সন্ধান : বাদল সৈয়দের বই | বই পরিচিতি

বাদল সৈয়দের সিগনেচার উক্তি হচ্ছে, “আসুন মায়া ছড়াই”। পড়াশুনা করেছেন এমএসএস (লোক প্রশাসন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকেও তার ব্যবসা বিজ্ঞানে সার্টিফিকেট রয়েছে। তিনি চট্টগ্রামের লোক। তিনি সরকারি চাকুরে, বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক ও জাতিসংঘে খণ্ডকালীন কাজও করেন। আশির দশকে তার সাহিত্যে প্রবেশ। পেশায় চাকুরীজীবী হলেও তার নেশা : বই পড়া, লেখালেখি, পরিবারের সঙ্গে সময় কাটানো আর বিপন্ন শিক্ষার্থীদের নিয়ে কাজ করা। তার লেখা বইয়ের সংখ্যা ডজন খানেক। ২০২০ বইমেলায় তার থ্রিলার বই ‘ছায়া সন্ধান’ প্রকাশ পায় বাতিঘর থেকে।

পাঠকের সুবিধার্থে ছায়া সন্ধান বই থেকে কিছু অংশ তুলে ঘরা হলো : প্রধানমন্ত্রী সকল প্রটোকল ভেঙে জেনারেলের সঙ্গে গাড়ি-বারান্দা পর্যন্ত এলেন। পেছনে দ্রুত এগিয়ে আসা মিলিটারি এইডকে সঙ্গে আসতে ইঙ্গিতে না করে দিলেন।
জেনারেল গাড়িতে উঠবেন, ঠিক তখন কানের কাছে প্রধানমন্ত্রী বললেন, থাউজ্যান্ডস সৌলস আর ওয়েটিং ফর ইয়ারস টু সি দিস জেনারেল। তারপর অবাক করে দিয়ে কিছুটা ভাঙা গলায় বললেন জামশেদ ভাই, একটা কথা ছিল …
জেনারেল খুব অবাক হলেন। কৈশোরবেলার নামে প্রাইম মিনিস্টার তাঁকে অনেকদিন ডাকেননি। আজ প্রায় দুই দশক পরে সে পুরনো ডাক শুনে তিনি থমকে গেলেন। বললেন বলো, সুইটি। জামশেদ ভাই, আমি জানি ছোটকু বেঁচে থাকলে যা করত, আপনিও এ কাজটা সেভাবে করবেন।
তবু আমি আরেকবার মনে করিয়ে দেই, হাজার হাজার আত্মা-কাঁদছে জেনারেল- প্রধানমন্ত্রীর গলা প্রায় বুজে এসেছে। তাঁকে থামিয়ে দিয়ে জেনারেল জামশেদ মোমেন্ট অব সাইলেন্স গানটি থেকে আবৃত্তি করলেন সো টেইক আ মোমেন্ট অব সাইলেন্স-গুডবাই সুইটি। তবে চিন্তা করো না। গত কয়েকমাস আমি সব প্রস্তুতি নিয়েছি, তোমার অনুমতি পেলেই যাতে কাজ শুরু করতে পারি। দা হুইল ‍উইল বি ইন মোশন- সম্ভবত কালই শুরু হবে। তারপর তিনি গাড়িতে উঠলেন। তখনো তাঁর ঠোঁটে গানটি গুনগুন করছে।
ছায়া সন্ধান একটি মৌলিক থ্রিলার। প্রতিটি শব্দ পিঠাপিঠি বসে তৈরি করেছে একটি গল্প- যা শেষ করার পর পাঠক নিশ্চিত চমকে উঠবেন।


বই : ছায়া সন্ধান
লেখক : বাদল সৈয়দ
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
মুদ্রিত মূল্য : ৩০০ টাকা
প্রকাশনি : বাতিঘর


বইটি পাওয়া যাবে বাতিঘরের সকল শাখায় ও দেশের সকল অনলাইন বুকশপে।

অনলাইনে বইটি অর্ডার করেতে এখানে ক্লিক করুন!
বাতিঘরের যে কোনো শাখা থেকে বইটি নিতে ইনবক্স করুন!
বাতিঘর থেকে যে কোনো বই ফোনেও পাওয়া যাবে
বাতিঘর ঢাকা : 01973304344
বাতিঘর চট্টগ্রাম : 01733067005
বাতিঘর সিলেট : 01842304344
বাতিঘর বাংলাবাজার : 01707768959


বই পরিচিতি অক্ষর বিডির একটি নতুন উদ্যোগ।
আপনার বইটির পরিচিতি অক্ষর বিডিতে প্রকাশ করতে বইয়ের প্রচ্ছদ ও সকল তথ্য দিয়ে ই-মেইল করুন : editorokkhorbd@gmail.com


Facebook Comments