Saturday, January 22, 2022
Home > বই আলোচনা > বই পর্যালোচনা | কয়েকটি মৃত্যু | জহির রায়হান

বই পর্যালোচনা | কয়েকটি মৃত্যু | জহির রায়হান

Spread the love
বইঃ কয়েকটি মৃত্যু
লেখকঃ জহির রায়হান
প্রকাশনিঃ অনুপম প্রকাশনী
মূল্যঃ ৫৪ টাকা
বই পর্যালোচনা : গালিবা ইয়াসমিন

পাঠ্য প্রতিক্রিয়াঃ জহির রায়হান-একজন প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার। বাংলা সাহিত্যের গল্প শাখায় অবদানের জন্য তিনি ১৯৭২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।এছাড়াও চলচ্চিত্র আর সাহিত্যের অবদানে অনেক অনেক পুরষ্কার লাভ করেন।
“কয়েকটি মৃত্যু” হচ্ছে জহির রায়হানের একটি ছোট গল্প। গল্পের প্রধান চরিত্র আহমদ আলী শেখ; সংসার, সন্তান, সম্পদ সব কিছু নিয়ে তিনি খুব সুখী মানুষ, সর্বক্ষেত্রেই পেয়েছেন সাফল্যের ছোঁয়া। তিনি চোখ ভরে মন ভরে নিজ সংসারের দিকে তাকিয়ে থাকেন। শেষ বয়সে যখন মৃত্যু তাকে হাতছানি দেয় তখন তিনি স্বপ্নে দেখতে থাকেন তার মৃত পূর্ব পুরুষরা তাকে সাথে করে নিয়ে যাওয়ার জন্য এসেছে; এবং তখনই তার পরিবার পরিজনদের আসল রূপ প্রকাশ পেতে থাকে। গল্পটি শেষ হয় খুব চমৎকার ভাবে।
আমরা জীবন থেকে মূলত কি চাই ! আমাদের এতো চাওয়া – পাওয়া কিন্তু মৃত্যুই হচ্ছে কঠিন সত্য, আমরা মৃত্যুকে ভুলে থেকে সব করতে চাই আর যখন মৃত্যু ঘনিয়ে আসে তখন বুঝতে পারি নিজেদের ভুল গুলো।
“মানুষ শ্রেষ্ঠ জীব” এই তত্ত্ব থেকে মানুষ কতোটা সরে এসেছে সেটা লেখক এই গল্পের মধ্য দিয়ে আমাদের মানসিকতার গালে চড় মারার মতো করে বুঝিয়েছেন; ছোট বড় সবারই উচিৎ একবার হলেও ‘জহির রায়হান’ এর ছোট গল্প “কয়েকটি মৃত্যু” পড়ে দেখা। তাই বইটি সংগ্রহ করুন এবং পড়ুন।

শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

Facebook Comments