রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > ফিচার > আপনার কেন কম্পিউটার শেখা দরকার?

আপনার কেন কম্পিউটার শেখা দরকার?

Spread the love

শেখ মাহমুদ ইসলাম মিজু : আধুনিক জীবনে কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা বৈচিত্র্যপূর্ণ। কাজেকর্মে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে তথ্যপ্রযুক্তির এক পরম বিস্ময়কর এ আবিষ্কার কম্পিউটার। মানুষের সুখ-স্বাচ্ছন্দ্যে, প্রয়োজনীয় কাজেকর্মে, বিনোদনসহ সকল ক্ষেত্রেই কম্পিউটার অতুলনীয় সহায়ক হিসেবে কাজ করছে। যান্ত্রিক সভ্যতার চালিকাশক্তি হিসেবে কম্পিউটার আজ ঘরে ঘরে স্থান করে নিয়েছে। কম্পিউটারের উপযোগিতা ও প্রয়োজনীয়তা বিবেচনা করে এর ব্যাপক ব্যবহার এখন সর্বজন স্বীকৃত। এখন মানুষ গৃহের অন্দর থেকে শুরু করে অফিসপাড়ায় বিশাল কর্মজগতের সবখানেই কম্পিউটার এক বিস্ময়কর পদচারণা করছে, যা মানুষ তার কাজের একটি অংশ বা নিজ শরীরের একটি অত্যাবশ্যকীয় প্রত্যঙ্গ হিসেবে বিবেচনা করতেও স্বীকৃতি দিচ্ছে। মানুষের প্রাত্যহিক জীবনের বিচিত্রতর কাজকর্মের সাথে যেমন কম্পিউটারকে সম্পৃক্ত করছে, তেমনি গুরুত্বপূর্ণ তত্ত্ব বা তথ্য সংগ্রহে, বা নিজস্ব তথ্য ভাণ্ডার গড়ে তুলতে, অত্যাধুনিক বিনোদনের কর্মকাণ্ডে, সকল কর্মকাণ্ডকে গতিশীল করতে, নিজের ব্যবসায়িক সাফল্যকে পরিকল্পিত উপায়ে পরিচালনা করতে, সম্যক ধারণার সৃষ্টিতে প্রভৃতি খুঁটিনাটি কাজ থেকে শুরু করে বৃহৎ কর্মপরিসরে কম্পিউটারকে অপ্রতিহত গতিতে বা প্রয়োজনে কম্পিউটারকে সম্পৃক্ত করছে মানুষ তার নিজের তাগিদেই। কম্পিউটারের প্রতি মানুষ এতটাই দুর্বল হয়ে পড়েছে যে, সে কম্পিউটার ছাড়া তার উন্নততর আধুনিক জীবন কল্পনা করতেও রাজি হচ্ছে না। শিক্ষার মাধ্যম হিসেবে তো কম্পিউটার একক রাজা। অর্থাৎ দেখা যাচ্ছে, কম্পিউটারকে মানুষ এখন হাতের কাছে পেতে উদগ্রীব হচ্ছে।

কম্পিউটার শেখা কেন প্রয়োজন ?

জীবিকা নির্বাহ করে বেঁচে থাকতে হলে, আজকের দিনে কম্পিউটার শিখতেই হবে। এই কথাটা আর নতুন করে বলবার কিছু নেই। শুধু যে কম্পিউটার সংক্রান্ত কাজ করতে হলেই কম্পিউটার ব্যবহার প্রয়োজন, তা নয়। যে কাজ কম্পিউটার-নির্ভর নয়, সেখানেও কম্পিউটার জানা একটা অতিরিক্ত যোগ্যতা বলে বিবেচিত হয়। এক জন কর্মীর যদি কি-বোর্ড কী করে চালাতে হয় জানা না থাকে তাহলে সামান্য ই-মেইল চেক করা বা তার জবাব দেওয়াই বিরাট দুঃসাধ্য এক কাজের পর্যায়ে চলে যায়। কম্পিউটারের ব্যবহার এক জন কর্মীর উৎপাদনশীলতা বাড়িয়ে দেয় অনেক গুণ। আসলে কম্পিউটার শিক্ষা হল এটা একটা প্ল্যাটফর্ম, জীবন গড়ে নেওয়ার জন্য যে ট্রেনেই আপনি উঠতে চান না কেন, এই প্ল্যাটফর্মে আপনাকে পৌঁছতেই হবে। বর্তমান যুগ কম্পিউটারের যুগ। যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে নিজের ক্যারিয়ার উন্নতির দিকে এগিয়ে নিতে হলে কম্পিউটার শিক্ষার কোনো বিকল্প নেই। আপনাকে কম্পিউটার লিখতেই হবে।

এবার আসেন কোথায় শিখবেন কম্পিউটার ?

কম্পিউটার শিক্ষা নিয়ে সচেতনতা গত দেড় দশকে বেড়েছে অনেকটাই। তাই নতুন কেউ কম্পিউটার শিখতে আসলে তার কোর্স বেছে নেওয়ার কাজটা এখন আগের চেয়ে অনেক সহজ হয়ে গিয়েছে। যে ধরনের কোর্সগুলির সব চেয়ে বেশি চাহিদা এবং সবচেয়ে বেশি জরুরী তা হলো বেসিক কম্পিউটার কোর্স, গ্রাফিক ডিজাইন কোর্সে, ভিডিও এডিট কোর্স, প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন কোর্স। এই কোর্সগুলো সচারাচর সবাই করে, আর এগুলো সবার প্রতিটি মুহূর্তেই প্রয়োজন।

 

কিন্তু সব চেয়ে বড় প্রশ্ন কোথায় শিখবেন এই কোর্সগুলো ? 

কম্পিউটার শিক্ষার প্রতিষ্ঠান এখন পাড়ায় পাড়ায়, অলিতে-গলিতে, আর ‘নামী দামি’ প্রতিষ্ঠানের সংখ্যাও একেবারে কম নয়। আর এক একটা কোর্সের ফী শুনলে তো মাথায় হাত। আর তাদের বিজ্ঞাপনের দাপটও তেমন। ফলে আপনি যদি সাহস করে কোথাও ভর্তিও হয়ে যান তখন দেখা যায় বরাবরের মতো বিভ্রান্তই হতে হচ্ছে। এই বিভ্রান্তির সমাধান নিয়ে হাজির হয়েছি আমি শেখ মাহমুদ ইসলাম মিজু স্বয়ং নিজেই। আমার কম্পিউটার জ্ঞান কতটুকু আছে তা জানার আগে আমার নিজের তৈরীকৃত অনলাইন পোর্টাল অক্ষর বিডি (okkhorbd.com) এর ওয়েবসাইট থেকে আপনি ঘুরে আসলেই দেখতে পারবেন বা জানতে পারবেন আমার কম্পিউটার জ্ঞান। তাই আমার সম্পর্কে আর বেশি কিছু বল্লাম না। শুধু এতোটুকু বলব যে আমার কাছে কোর্স করলে আমি আপনাকে প্রতিটি বিষয় একদম হাতে কলমে ধরে ধরে শিখায়ে দিতে পারবো। আর আপনি চাইলে আমার কাছে অল্পদিনেই প্রায় সবগুলো কোর্স করতে পারবেন এবং কম্পিউটারে একজন দক্ষতার পরিচয় ধারণ করতে পারবেন, আর সাথে সাথে আমি আপনাকে কম্পিউটার এবং প্রযুক্তি বিষয়ে বিভিন্ন ধারণা ও টিপস দিতে পারবো। এতে করে আপনার ক্যারিয়ার উন্নত করতে পারবেন খুব সহজেই।

আমার সাথে যোগাযোগ করুন আমার ফেসবুক ইনবক্সে অথবা 01515616728 এই নাম্বারে।
কোর্স ফী আলোচনা সাপেক্ষে।

ধন্যবাদ!

Facebook Comments