রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > প্রেসক্রিপশন > চুলে খুশকি, চুল পড়া, ব্রণ ও মেছতা থেকে স্থায়ী রক্ষা পাবেন আপনিও

চুলে খুশকি, চুল পড়া, ব্রণ ও মেছতা থেকে স্থায়ী রক্ষা পাবেন আপনিও

Spread the love
আহমাদ কাশফী

ফিচার লেখক ও অনুবাদক


মাথার চুলপড়া, চুলে খুশকি, ব্রণ, মেছতা এ ধরণের সমস্যা আমাদের মাঝে প্রকট আকার ধারণ করেছে। বিশেষ করে তরুণ-তরুণীরা বয়স বাড়ার সাথে সাথেই এ জাতীয় সমস্যার সম্মুখীন হন। এর থেকে রেহাই পাওয়ার জন্য বিভিন্নস্থানে ছুটোছুটি করে, কেমিক্যালের দোকানে ভিড় করেও কোন ফলাফল মেলে না তাদের । বার বার তাশ হয়ে পড়েন তারা।
 
বিজ্ঞানমতে, এ জাতীয় সমস্যার প্রাবল্য শহরের বৈরী আবহাওয়া, ঠিকমত অঙ্গ-প্রতঙ্গের যত্ন না নেওয়া, মেয়াদোত্তীর্ণ কেমিক্যাল ব্যবহার ইত্যাদি।
 

বর্তমানে যারা চুলপড়া, চুলে খুশকি, ব্রন, মেছতা ইত্যাদি সমস্যায় ভুগছেন, বিভিন্ন কেমিক্যাল ব্যবহারের পরও স্থায়ী ফলাফল না পেয়ে উপায়ান্তর না দেখে হীনমন্যতায় ভুগছেন। তাদের জন্য পাকিস্তানের একটি অনলাইন ম্যাগাজিন প্রকাশ করেছে হাজার বছরের পুরানো আয়ুর্বেদিক গ্রন্থ থেকে একটি কার্যকরী সমাধান। এ ধরণের সমস্যা থেকে স্থায়ী মুক্তি পেতে আগ্রহী পাঠকদের জন্য মূল উর্দু থেকে অনুবাদ করে তুলে ধরা হলো সেগুলো।


 
মাথার চুলপড়া, চুলে খুশকি, ব্রন ও মেছতার স্থায়ী সমাধানঃ
একটি মাঝারি আকারের পাত্রে দেশী মুরগীর ডিম ভেঙ্গে ভালোভাবে নেড়ে গুলিয়ে নিতে হবে। তারপর, ডিমের পরিমাণ অনুযায়ী মেহেদী বাটা পাত্রে ঢেলে পেস্ট তৈরী করতে হবে। সবশেষে, পেস্ট পরিমাণ খাঁটি সরিষার তৈল ও ঘি ঢেলে তৈরী করতে হবে ঔষধ।
 
ব্যবহারের পদ্ধতিঃ
উপরিউক্ত ফর্মূলা অনুযায়ী ঔষধ তৈরী করে তা হাতের আঙুলের সাহায্যে চুলের গোড়ায় বা গণ্ডদেশের উপর আলতোভাবে লাগিয়ে দিয়ে কয়েকবার ম্যাসাজ করতে হবে।

আপনার স্কুল, কলেজ, মাদ্রাসা, ইউনিভার্সিটি, অফিসের আধুনিক মানের

আই কার্ড (ID CARD) তৈরী করুন সুলভ মূল্যে

যোগাযোগ করুন : ০১৫১৫৬১৬৭২৮


ব্যবহারের সময়সীমাঃ
চুলের গোড়ায় বা গণ্ডদেশে ঔষধ লাগিয়ে কমপক্ষে চার-পাঁচ ঘণ্টা রাখতে হবে। অতঃপর, গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে উক্ত স্থান পরিষ্কার করতে হবে। স্থায়ী সমাধানের জন্য একাধারে কয়েকসপ্তাহ ব্যবহার করতে হবে।
 
সতর্কতাঃ
উক্ত ঔষধ ব্যবহারের সময় কোন ধরণের কেমিক্যাল ব্যবহার করা যাবেনা।
Facebook Comments