Saturday, January 22, 2022
Home > বই আলোচনা > বুক রিভিউ | কবি ও নর্তকী | সুনীল গঙ্গোপাধ্যায়

বুক রিভিউ | কবি ও নর্তকী | সুনীল গঙ্গোপাধ্যায়

Spread the love
কবি ও নর্তকী
লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায়
গায়ের মুল্যঃ ১৭৫
রিভিউঃ সাদিয়া সিদ্দিকা

 
কবিরা সব সময়ই অবহেলিত। এই চরম সত্য মেনে নিতে আমাদের অনেকেরই কষ্ট হয়। বাস্তব জীবনে কবিরা হয় একা, নিষ্প্রাণ! কিন্তু গল্পটা ঠিক তেমন না।
অরিন্দম, কলকাতার একজন কবি। অনেকের মতো তারও রয়েছে পরিচিত হওয়ার তীব্র বাসনা।
গল্পের শুরু হয় অরিন্দমের জন্মদিন দিয়ে।গাড়িতে অরিন্দম এবং তার বন্ধু শংকর ঘুরতে ঘুরতে হুট করেই অরিন্দম বায়না করে আজ সে খুব করে ঘুরবে। কি এক ছেলেমানুষী তাকে ঘিরে রাখে এক গভীর আচ্ছন্নের মতো!
শংকরের গাড়ি দিয়ে তারা পৌছে আরেক বন্ধুর বাসায়, যার নাম নিখিল তার সেখানেই নামে।
নিখিলের বাসায় অরিন্দম ক্যাবল নিখিলের সাথেই দেখা করতে যায় না, নিখিলের বাসায় অরিন্দমের আছে এক গোপন ভালবাসা। সে ভালবাসায় হেরে যায় সমস্ত দু:খ!
নিখিলের বাসায় তার নিজের দেওয়া একটি কয়ারখানা আছে। ব্যস্ত বন্ধুর কাছে জানতে পায় সন্ধ্যায় তার এক পরিচিত অনুষ্ঠানে সব সিনেমার লোকজন আসবে শুনে অরিন্দমও বায়না ধরে সেও যাবে। অর্থাৎ তার ছেলেমানুষীর জন্য শংকর উপায় না পেয়ে রাজিও হয়!
 
সেই অনুষ্ঠানেই পরিচয় হয় ডালিয়া নামের মেয়েটির সাথে! এক অদ্ভুত সৌন্দর্য যেন ঘিরে রেখেছে তাকে!
ঘটনার মোড় পালটাতে খুব বেশী দেরী করেনি! অরিন্দম সে ডালিয়ার মোহে আচ্ছন্ন হয়ে ভুলে যায়, তার একজন আছে! কেউ একজন তাকে ভেবে ভুলে যায় পরীক্ষায় কি দিবে! কিন্তু কি হবে এখন অরিন্দমের? ডালিয়া কি পারবে অরিন্দমের প্রতি মোহ ভাঙাতে? যে ডালিয়া অরিন্দমকে পদে পদে অপমান করেছে, তাকে এক প্রকার মারধর করানো হয়েছে সেই ডালিয়ার সাথে শেষ পর্যন্ত কি হলো?
অরিন্দম খুব চাইতো কেউ তার কবিতা শুনুক।
কি এমন হয়েছিলো যে অরিন্দম তার ভালোবাসা ভুলে একজন ডালিয়ার মোহে আচ্ছন্ন হয়ে পড়েছে?


 
একজন কবি, অরিন্দম কিংবা একজন পুরুষ! তার শেষ পরিনতি জানতে হলে পড়তে হবে সুনীল গঙ্গোপাধ্যায়ের “কবি ও নর্তকী” বইটি!
 
ব্যক্তিগতভাবে আমার এই বইয়ের কাহিনি সাদামাটা লেগেছে। এন্ডিং পড়ে মনে হয়েছে লেখক জোর করে লেখা শেষ করেছেন! সব মিলিয়ে একেবারে যে ভালো লেগেছে তা বলতে পারছি না! 
 
হ্যাপি রিডিং ….
Facebook Comments