Sunday, January 16, 2022
Home > নতুন বই > এবার বইমেলায় এলো অক্ষরের ‘গল্পাক্ষর’

এবার বইমেলায় এলো অক্ষরের ‘গল্পাক্ষর’

Spread the love

সম্পাদকের চোখে গল্পাক্ষর


শেখ মাহমুদ ইলাম মিজু

সম্পাদক, অক্ষর বিডি


ছোট গল্প সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। মানবজীবনের ক্ষুদ্র থেকে ক্ষুদ্র বিষয়গুলো উঠে আসে এতে। সমাজের চিত্রগুলো সুন্দরভাবে ফুটে উঠে গল্পের ভাষায়। বর্তমান সময়ে আমি তরুণদের গল্প খুব মনোযোগ দিয়ে পড়ি, ভালো লাগে। এসব গল্প লেখকদের আমি একজন ভক্তপাঠকও বলা চলে। আমার মতো অনেকেই ছোট গল্প খুব পছন্দ করেন। এ থেকেই অক্ষরের উদ্যোগে ছোট গল্পের একটি সংকলন করার ইচ্ছে জাগে। অনেক দিন সে ইচ্ছেকে নিজের ভেতর পেলে-পুষে বড় করে বাস্তবে রূপ দেয়ার লক্ষ্যেই গল্পাক্ষরের জন্ম দিই।

১০ গল্পের প্রথম ৫টি গল্প হল এ সময়ের ৫ জন পাঠকপ্রিয় অন্যতম লেখকদের গল্প। তারা হলেন যথাক্রমে জনপ্রিয় লেখক কিঙ্কর আহসান, সাদাত হোসাইন, মুহাম্মদ কামাল হোসেন, তকিব তৌফিক ও কাউসার মাহমুদ। আর বাকি ৫টি গল্প হলো ‘অক্ষর বিডি ডটকম’-এর গল্পলেখা প্রতিযোগিতার নির্বাচিত ৫ জন গল্পকারের গল্প। তারা হলেন, আতিক জামান ফাহিম, রাকিবুল রকি, তামিম আব্দুল্লাহ, মুহসিন আবির ও রিয়াজ মুহম্মদ।

গল্পাক্ষর মূলত আসছে অক্ষর বিডির উদ্যোগে, আমার সম্পাদনায়। বইটি প্রকাশ করছে পেন্ডুলাম পাবলিশার্স এবং পরিবেশনায় থাকছে তিউড়ি প্রকাশনি,বইমেলায় স্টল নং- ৫৮৯। গল্পাক্ষরের প্রতিটি গল্পই নিঃসন্দেহে পাঠকদের হারিয়ে নিয়ে যাবে কল্পনা জগতে। কিঙ্কর আহসান ভায়ের গল্পটি আমি যখন পড়ি তখন বারবার বেদনার বেনোজলে ভেসে গিয়েছি। সাদাত ভাইয়ের গল্পে হারিয়ে গিয়েছি মুগ্ধতায়, তাতে কী সুন্দর বাংলাদেশের ছোট্ট একটি গ্রামীণ পরিবারের বর্ণনা তুলে ধরেছেন সাদাত হোসাইন। এই গল্পটি পড়ে নিজেকে বাংলাদেশি বলে খুব গর্ববোধ করা যায়। মুহাম্মদ কামাল হোসেন ফুটিয়ে তুলেছেন, বেশ্যাবৃত্তি করে পেট চালানো একটি মেয়ের পরাবাস্তব জীবনের গল্প। তার গল্পের মেয়েটি আচমকা একটি ছেলের প্রেমে পড়ে যায়, সারা দিন ছেলেটিকে কল্পনা করতে ভালোলাগে তার, পরক্ষণেই সে ভাবে বেশ্যাদের প্রেমে পড়া পাপ।

এছাড়া তকিব তৌফিক ও কাউসার মাহমুদের গল্পও হৃদয়ে দাগ কাটার মতো। গল্প লেখা প্রতিযোগিতায় নির্বাচিত গল্পকার রাকিবুল রকির গল্পটি সম্পূর্ণ আলাদা একটি প্লটে লেখা, তার গল্পে সে লিখেছেন মৃত্যু-পরবর্তী জীবনের বিশ্বাস অবিশ্বাস নিয়ে এক লেখকের কথা। এভাবে প্রতিটি গল্প পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে বলে আমি বিশ্বাস করছি। গল্পাক্ষরের প্রতিটি গল্পই ভিন্ন ভিন্ন স্বাদের গল্প। আর এই ভিন্ন স্বাদের গল্পরাজ্যে আপনাদের জানাচ্ছি আমন্ত্রণ। আসবেন তো আমাদের এই ‘গল্পাক্ষরে’র গল্পরাজ্যে?

Facebook Comments