Wednesday, January 19, 2022
Home > বই আলোচনা > পাঠ প্রতিক্রিয়াঃ ‘ছহি রকেট সায়েন্স শিক্ষা’

পাঠ প্রতিক্রিয়াঃ ‘ছহি রকেট সায়েন্স শিক্ষা’

Spread the love

সুমন সংশপ্তক


গল্পটি নিজের জবানীতে লেখা এবং এর ব্যপ্তি লেখকের শিশুকাল থেকে কর্মজীবনে প্রবেশ পর্যন্ত।
৮০’র দশকের সাড়া জাগানো ঘটনা ‘দেশজুড়ে ঢোলকলমী পোকার আক্রমণ’ শিশুমনে দারুণ প্রভাব ফেলে। ঘটনার কারণ ও প্রতিকার খুঁজতে শিশুমন ফ্যান্টাসীর আশ্রয় নেয়, সে ঘুমোনোর সময় এক কল্পিত সবুজ সবুজ এলিয়েন এর সাথে আলাপচারিতায় মেতে উঠত। শিশুর আপাত অদ্ভুত আচরণে উদ্বিগ্ন অভিবাবক শরণাপন্ন হয় স্থানীয় পীরের। হুজুরের ভয় ও স্নেহ মিশ্রিত চিকিৎসা শিশুটির মনে আরো ব্যাপক ছাপ ফেলে। শিশুর মনে হুজুর লাল এলিয়েন রুপে দেখা দেয়। আরেক প্রভাব বিস্তারকারী চরিত্র গরু। শিশুটি ব্যাপক চেষ্টার ফলে জীবনের প্রথম রচনা অর্থাৎ, গরুর রচনা শেখে। তার এই সাফল্য তাকে পরবর্তী জীবনের জন্য প্রথম সারির ছাত্রের পংতিবদ্ধ করে। সে সক্রিয়ভাবে গরুর রচনা শিখলেও মনের অজান্তে গরুই তাকে মানে তার শিক্ষণ পদ্ধতিকে গড়ে দেয়।


 
শিশু ধীরে তারুণ্য ও যৌবনে উপনীত হয়। লোকমুখে রকেট সায়েন্স এর কৌতুহল ও শ্রদ্ধা লক্ষ্য করে কিশোর রকেট সায়েন্স শিক্ষাকে তার জীবনের লক্ষ্য রুপে স্থির করে। সাফল্য প্রাপ্তির জন্য সংক্ষিপ্ততম পথেই কিশোরের আগ্রহ। শিক্ষাকৌশল রপ্ত করে কিশোর সাফল্যের সাথে কলেজশিক্ষা সম্পন্ন করে। বুদ্ধিমান যুবক খুবই দ্রুত উপলদ্ধি করেন জানার চাইতে নিজেকে উপস্থাপন জরুরী। সমাজের আগ্রহের বিষয়গুলোও উপলদ্ধি করে যুবকটি শিক্ষাজীবনের পাশাপাশি আগামীর দর্শকের জন্য বিভিন্ন মুখরোচক উপস্থাপনার প্রস্ততি নেয়। যেমন: দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ভুমিকা, আফ্রিকার মানুষখেকো গাছ সম্পর্কে সচেতনতা, ইত্যাদি।
 
পুরো গল্প জুড়ে বারে বারে ক্রান্তিকালে নায়কের কল্পনায় সবুজ এলিয়েন বিবেকের ভূমিকায়, শিক্ষকের ভুমিকায় হানা দেয় লাল এলিয়েন এবং পথপ্রদর্শকের ভুমিকায় সেই গরুটি। পুরো গল্পজুড়ে ত্রয়ী লড়াইয়ে জয়ীকে শেষ পর্যন্ত যুবক কোন পথ বেছে নেয় তা রহস্যই থাক।
 
গল্পটি আমায় হতাশ করেনি। প্রাথমিক ভাবে মনে হয়েছিল শিশুতোষ গল্প, যতোই এগোলাম ততোই স্মৃতিকাতরতায় ভুগেছি, রসালো উক্তি পড়ে হাসি চেপে রাখতে পারিনি।
 
বইটির পাঠ আমার ভাবনার খোরাক যুগিয়েছে, শিশুপাঠ্য, শিশুশিক্ষা কেমন হয়া উচিত? বইয়ের শেষটা আমার সঙ্গে না মিললেও আশি দশকে যাদের শৈশব তাদের অনেকের সাথেই মিলে যাবে। যারা শিক্ষণ পদ্ধতি নিয়ে ভাবছেন তাদের বেশ কাজে লাগবে।


সম্পুরক তথ্যঃ
লেখকঃ হাসান মাহবুব
প্রকাশকঃ অণুপ্রাণন প্রকাশনী
দামঃ৩৫০টাকা
প্রথম প্রকাশঃ ডিসেম্বর ২০১৮
Facebook Comments