বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > অন্যান্য > সমাপনী ও জেএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের অভিনন্দন

সমাপনী ও জেএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের অভিনন্দন

Spread the love
বদরুল আলম : আমাদের দেশের ছাত্রছাত্রীদের জীবনে জে এস সি পরীক্ষা অনেক গুরুত্বপূর্ণ। আমরা জীবনের অনেক ঘটনাই ভুলে যাই কিন্তু এই দিনগুলির কথা কখনো ভুলিনা। এই দিনের স্মৃতি ভুলার নয় ।  পারিনা, ভুলতে পারিনা । পরীক্ষা যত না গুরুত্বপূর্ণ , ফলাফল প্রকাশ এর চেয়েও বেশি গুরুত্বপূর্ণ । খবরের কাগজে , সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইবোনদের হাসোজ্জ্বল মুখের ছবি দেখেছি। তারা একে অপরকে জড়াজড়ি করে ধরে দুই আঙুল দিয়ে ‘ভি’ তৈরি করে মাথা উঁচু করে দাঁড়িয়েছিল- সে ছবি আমরা দেখেছি। বিজয়ের এমন হাসি দেখলে অহংকারে আমার পা আর মাটিতে পড়েনা। এই হাসির পেছনে অনেক পরিশ্রম করেছেন আমাদের সম্মানীত শিক্ষকবৃন্দ। যারা হেসেছেন , যারা হাসিয়েছন অভিনন্দন সবাইকে।
দু’জন কৃতি শিক্ষার্থী প্রাণখোলা হাসির ছবিটি আমরা দেখেছি । এমন আনন্দের হাসি কে না হাসে ! । সবাই হাসতে চায় । একের পর এক যেন মাইলফলক তৈরি করেছে তরুণ শিক্ষার্থীরা । সাফল্যের আনন্দে ভেসে তারা গত কয়েক বছরের মতো এবারও পার হলো আরো এক ধাপ । উত্তীর্ণের হার ও মেধাবীদের সংখ্যা দু’দিক থেকে অনেক গুরুত্ব বহন করে এবারের ফলাফল। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের গড় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। আর মাদরাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। ২০১৮ খ্রিস্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জেএসসিতে ৬৬ হাজার ১০৮ জন এবং জেডিসিতে ১ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ৯টি বোর্ডে শতভাগ পাসের প্রতিষ্ঠান ৪ হাজার ৭৬৯টি। জেএসসি ও জেডিসিতে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন পরীক্ষার্থী।
গতবারের তুলনায় পাসের হার বেড়েছে। গত বছর জেএসসিতে পাসের হার ছিল ৮৩ দশমিক ১০ শতাংশ। ২ দশমিক ১৯ শতাংশ ভাগ বেড়েছে। গত বছর জেডিসিতে ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। এবার ৮৯ দশমিক ০৪ শতাংশ। বেড়েছে ২ দশমিক ২৪ শতাংশ ভাগ।
এদিকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ীতে এবার পাস করেছে যথাক্রমে ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ জন। আর ইবতেদায়ীতে ১২ হাজার ২৬৪ জন পূর্ণ জিপিএ-৫ পেয়েছে।
কৃতি শিক্ষার্থীবৃন্দ, সম্মানীত শিক্ষকবৃন্দ , ও সম্মানীত অবিভাবকবৃন্দ সবাইকে সমানভাবে অভিনন্দন । অনেক অভিনন্দন ।

লেখক: প্রভাষক,  তাজপুর ডিগ্রী কলেজ, সিলেট।
এমফিল গবেষক , ঢাকা বিশ্ববিদ্যালয় ।
Facebook Comments