Wednesday, January 19, 2022
Home > ফিচার > বই সংগ্রহের পর কিভাবে তা যত্ন করবেন?

বই সংগ্রহের পর কিভাবে তা যত্ন করবেন?

Spread the love
রুম্মান তার্শফিক :  আমাকে অনেকে জিজ্ঞেস করে তুমি বই পড়লে কেন বই একদম নতুনের মত থাকে?
এর কারণ আমি বই ভালোবাসা নিয়ে পড়ি।আর বইয়ের যত্নের ব্যাপারে আমি কখনো ছাড় দিই না।
 

বই অনেক কেনা হয় প্রতি মাসেই।অনেক সমস্যা হয় যখন আমরা বইগুলো বছরের পর বছর রাখতে চাই নিজের কাছে।বই নিজের কাছে রাখার সবচেয়ে বড় সমস্যা হয়ে যায় জায়গা।জায়গার অভাবে অনেকেই বই দান করে দেয় বা বিক্রি করে দেয়।


 
বই সংগ্রহের পর আমরা কিভাবে তা যত্ন করবো সেটা অনেকেই জানে না, সেজন্যে বইয়ে পোকা ধরে। প্রিয় প্রিয় বই নষ্ট হয়ে যায়।
বই ভালো রাখার জন্যে যা যা করতে পারি-
 
  • বই পড়ার সময় শুকনো হাত দিয়ে বই ধরা।আর্দ্রতা বেড়ে গেলে বইয়ে একধরনের পোকা হয় যা বইয়ের পৃষ্ঠায় দাগের কারণ হয়।তাই সব সময় বই শুকনো রাখতে হয়।
  • পৃষ্ঠা ভাঁজ না করে বুক মার্ক ব্যবহার করা।বইয়ের ভিতরে অনেকে চাবি, চশমা এগুলো রাখে এতে পেপারব্যাক বইগুলোর পৃষ্ঠা আর পুরোপুরি বন্ধ হতে চায় না।
  • মাঝে মাঝে বই যখন ব্যাগে নেওয়া হয় তখন বইয়ের বাঁধায়ের দিকটাকে নিচের দিকে রেখে ব্যাগে ঢুকানো।এতে করে পৃষ্ঠা ভাঁজ হয়ে যাওয়া,কভার কুঁচকে যাওয়ার মত কিছু হবে না।
  • বই যদি অনেক দিন সংগ্রহে রাখার বা লাইব্রেরি করার ইচ্ছা থাকো সেক্ষেত্রে বইয়ের উপরে ট্রান্সপারেন্ট প্লাস্টিক দিয়ে বাঁধায় করা যায়।এতে বই অনেক দিন টেকসই থাকে।বিশ্বসাহিত্য কেন্দ্রের লাইব্রেরির বইগুলো বাঁধাই করা থাকে এবং বহু দিন থেকে ওদের বইয়ের পাঠক হওয়ায় এটা উপকারও দেখছি।
  • শীত আসার আগে একবার সংগ্রহের বইগুলোকে রোদে দেওয়া যায়, তবে বই বেশি সূর্যের আলোতে রাখলে কাগজের ক্ষতি হয়।তাই সকাল বা বিকালের আলোতে বই রাখলে পোকার হাত থেকে রেহাই পাবে।
  • বেশি প্রিয় বা পুরানো মূল্যবান বই ইয়ারটাইড বক্সে রাখা যায়।বাইরের লাইব্রেরিগুলোতে এমন করে মূল্যবান বই রাখতে দেখেছি।(ইন্টারনেট থেকে)
  • বিছানায় বসে বই পড়লে অবশ্যই বইয়ের পৃষ্ঠা উল্টিয়ে রাখা উচিত না, এতে করে বাঁধায়ের পাশে ভাঁজ পড়ে যায়। এর উপর কোন কিছুর চাপ পড়লে, অনেক সময় খুলেও যায় বাঁধাই।
  • বই পড়ার সময় অনেকে পুরো বই ৯০’ তে খুলে পড়ে, তবে পেপারব্যাক বইয়ে এমন করে পড়লে কভার কুঁচকে যায়।
  • পোষা প্রাণী অনেক সময় বই নষ্ট করে ফেলে, এজন্যে সাবধানে থাকা উচিত।

বই রাখার জন্যে পরামর্শ-
 
বুক সেলফে রাখার পর বই রাখার নতুন জায়গা নেই আবার নতুন বুকসেলফও নেই।সেক্ষেত্রে বাসার যেকোন রুমে দেওয়ালের উপরের দিকে কাঠ আর এঙ্গেল দিয়ে বই রাখার জায়গা করা যায়,দরজার উপরের অংশও ব্যবহার করা যায়।
Facebook Comments