শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২
Home > খেলাধুলা > ১৪ দিন আগেই শুরু হল বিশ্বকাপ!

১৪ দিন আগেই শুরু হল বিশ্বকাপ!

Spread the love

বিশ্বকাপ তাহলে শুরু হয়ে গেল! নিশ্চয়ই অবাক হচ্ছেন, আরে বলছে কী! রাশিয়ায় বিশ্বকাপ শুরু হবে ১৪ জুন। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ শুরু হতে এখনো ১৪ দিন বাকি। অথচ বলা হচ্ছে কিনা বিশ্বকাপ শুরু হয়ে গেছে! ভুল শোনেননি। এটাও বিশ্বকাপ। তবে মূল ধারার নয়। এই বিশ্বকাপ বঞ্চিতদের, অবহেলিতদের!

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার অধীনে বাছাইপর্বের বৈতরণি পার হয়ে ২০৭টি দলের মধ্যে সেরা ৩২টি সুযোগ করে নেয় বিশ্বকাপে। ফিফার বাইরেও কিন্তু আরেকটা বিশ্ব ফুটবল সংস্থা আছে, যেটির নাম ‘কনফেডারেশন অব ইন্ডিপেনডেন্ট ফুটবল অ্যাসোসিয়েশন’ সংক্ষেপে কনআইফা। ২০১৪ সাল থেকে প্রতি দুই বছর পর পর তারা নিজেদের ‘বিশ্বকাপ’ আয়োজন করা আসছে। এবার সংস্থাটির বৈশ্বিক আসরটা বসছে লন্ডনে। তবে আয়োজক কিন্তু ইংল্যান্ড নয়, সোমালিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বারাওয়া। আজ থেকে শুরু এই টুর্নামেন্ট শেষ হবে ১০ জুন।

কনআইফা প্রতিষ্ঠিত হয়েছে ২০১৩ সালে। সদস্যসংখ্যা ৪৯। দেশ নয়, এই সংস্থার বেশির ভাগ সদস্য হচ্ছে বিভিন্ন দেশের সংখ্যালঘু, বিচ্ছিন্ন জাতিসত্তা কিংবা অবহেলিত সাংস্কৃতিক অঞ্চল। এশিয়া থেকে এই সংস্থার সদস্য যেমন তামিল এলম, পাঞ্জাব, তিব্বত, রোহিঙ্গা পিপল, ইউনাইটেড কোরিয়ানস অব জাপান কিংবা ইরাকি কুর্দিস্তান। এবার যে ১৬টি দল অংশ নিচ্ছে, তারা প্রায় ৩৩ কোটি মানুষের প্রতিনিধিত্ব করছে। যেহেতু মূল স্রোতের বাইরের দলগুলো খেলে, এই টুর্নামেন্টে অংশ নেওয়া বেশির ভাগ খেলোয়াড়ের গল্পই বিষাদময়। কনআইফার সভাপতি পার-আন্দ্রেস ব্লাইন্ড এএফপিকে বললেন, ‘আমাদের অনেক সদস্যের এমন ইতিহাস আছে যা সত্যিই মর্মান্তিক।’ নিপীড়িত, নির্যাতিত, অবহেলিতদের এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরে ব্লাইন্ড তাই বেশ রোমাঞ্চিত, ‘এই সুন্দর খেলাটার ঐতিহাসিক জায়গা বৃহত্তর লন্ডনে আমাদের সবচেয়ে বড় টুর্নামেন্ট আয়োজন করতে পেরে ভীষণ খুশি।’

ফিফার সদস্য নয় এমন দেশ, অঞ্চল বা জাতিগোষ্ঠীর টুর্নামেন্ট বলে একেবারেই তারকা সমাবেশ নেই, তা কিন্তু নয়। হয়তো বড় তারকা নেই, তবে অন্তত ৩০ জন খেলোয়াড় আছেন, যাঁদের ইউরোপের শীর্ষ লিগে খেলার অভিজ্ঞতা আছে। কারও কারও তো চ্যাম্পিয়নস লিগেও খেলার অভিজ্ঞতা আছে। আজ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচটা হচ্ছে ইংলিশ পঞ্চম বিভাগের দল ব্রোমলির হায়েজ লিন স্টেডিয়ামে। ২০১৪ কনআইফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্সের নিস, ২০১৬ সালে শিরোপা জেতে রাশিয়ার মদদপুষ্ট জর্জিয়ার অমীমাংসিত অঞ্চল আবকাজিয়া। প্রথম আলো্।

Facebook Comments