রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > খেলাধুলা > ১২ তম আইপিএলে আকর্ষণীয় সব পুরস্কার জিতলেন যাঁরা

১২ তম আইপিএলে আকর্ষণীয় সব পুরস্কার জিতলেন যাঁরা

Spread the love
স্পোর্টস ডেস্ক : শ্বাসরুদ্ধকর এক ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামল আইপিএলের ১২ তম আসরের। অবিশ্বাস্য এক ম্যাচে লাসিথ মালিঙ্গার শেষ বলের জাদুতে চেন্নাইকে ১ রানে হারিয়ে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হয় মুম্বাই।  তবে দীর্ঘ ছিল এবারের পুরস্কার বিতরণী পর্বটা। বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের ফাইনাল শেষে ছিল পুরস্কারের ছড়াছড়ি। টুর্নামেন্টজুড়ে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পান বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির খেলোয়াড়রা। আসুন, একনজরে দেখে নেওয়া যাক আইপিএলে পুরস্কার জিতে নিলেন কোন কোন খেলোয়াড়।

চ্যাম্পিয়ন পুরস্কার : এ আসরের চ্যাম্পিয়ন দল মুম্বাই ইন্ডিয়ানস পেয়েছে ২০ কোটি রুপি অর্থ পুরস্কার এবং চ্যাম্পিয়ন ট্রফি। আসরে এটা ছিল মুম্বাইয়ের চতুর্থ শিরোপা।

রানার্সআপ পুরস্কার : এবারের রানার্সআপ চেন্নাই সুপার কিংস পুরস্কার হিসেবে পেয়েছে সাড়ে ১২ কোটি রুপি এবং রানার্সআপ ট্রফি।

ম্যান অব দ্য ফাইনাল : অসাধারণ বোলিং করে ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মুম্বাইয়ের পেসার জাসপ্রিত বুমরাহ। পুরস্কার হিসেবে পাঁচ লাখ রুপি জিতেছেন বুমরাহ।

মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার : এই আসরটা ভালো যায়নি কলকাতা নাইট রাইডার্সের। তবে ব্যাটে-বলে অসাধারণ এক মৌসুম কাটিয়েছেন কেকেআরের ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল। এবারের আসরের ‘মোস্ট ভ্যালুয়েবল’ প্লেয়ারের ১০ লাখ রুপি জিতে নিয়েছেন এই অলরাউন্ডার।

সেরা উদীয়মান খেলোয়াড় : কলকাতা নাইট রাইডার্সের টপঅর্ডার শুভমান গিল পেয়েছেন এবারের আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। পুরস্কার হিসেবে ১০ লাখ রুপি জিতেছেন এই তরুণ।

স্টাইলিশ প্লেয়ার অব দ্য সিজন : কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার লোকেশ রাহুল পেয়েছেন টুর্নামেন্টের স্টাইলিশ খেলোয়াড়ের পুরস্কার। পুরস্কার হিসেবে ১০ লাখ রুপি জিতেছেন রাহুল।

টুর্নামেন্টের সেরা ক্যাচ : মুম্বাই ইন্ডিয়ানসের ক্যারিবীয় তারকা কিয়েরন পোলার্ড লিগ পর্বে চেন্নাইয়ের বিপক্ষে ধরেছিলেন সুরেশ রায়নার অবিশ্বাস্য এক ক্যাচ। ক্যাচটি নির্বাচিত হয় এবারের টুর্নামেন্টের সেরা ক্যাচ। সেরা ক্যাচের পুরস্কার হিসেবে পোলার্ড পেয়েছেন ১০ লাখ রুপি।

সর্বোচ্চ ব্যাটিং স্ট্রাইক রেটের পুরস্কার : এবারের আসরে ব্যাট হাতে খুনে মেজাজে ছিলেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। টুর্নামেন্টের সর্বোচ্চ ২০৪.৮১ ব্যাটিং স্ট্রাইক রেটের পুরস্কার হিসেবে ১০ লাখ রুপি জিতেছেন এই ক্যারিবীয় তারকা।

সর্বোচ্চ রান সংগ্রাহকের পুরস্কার : আইপিএলের দ্বাদশ আসরে সর্বোচ্চ ৬৯২ রান করে ‘অরেঞ্জ ক্যাপ’ জিতেছেন সানরাইজার্স হায়দরাবাদের অসি ওপেনার ডেভিড ওয়ার্নার। পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ লাখ রুপি।

সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের পুরস্কার : স্বদেশি কাগিসো রাবাদাকে পেছনে ফেলে সবচেয়ে বেশি উইকেটশিকারির ‘পার্পল ক্যাপ’ জিতেছেন চেন্নাইয়ের দক্ষিণ আফ্রিকান লেগস্পিনার ইমরান তাহির। এবারের আসরের সর্বোচ্চ ২৬ উইকেট নেওয়া এই বোলার পেয়েছেন ১০ লাখ রুপি অর্থ পুরস্কার।

ফেয়ার প্লে পুরস্কার : সানরাইজার্স হায়দরাবাদ জিতে নিয়েছে এবারের আসরের ফেয়ার প্লে ট্রফি।

সেরা মাঠের পুরস্কার : এবারের ফাইনালের আয়োজক হায়দরাবাদ ক্রিকেট ও পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন পেয়েছে টুর্নামেন্টের সেরা ভেন্যুর পুরস্কার। পুরস্কারের ২৫ লাখ রুপি সমান ভাগ করে নেবে দুই রাজ্যের অ্যাসোসিয়েশন।

Facebook Comments