Saturday, January 22, 2022
Home > বই আলোচনা > হাসি-কান্না মিশ্রিত এক সামাজিক উপন্যাস “পুন্যবতী”

হাসি-কান্না মিশ্রিত এক সামাজিক উপন্যাস “পুন্যবতী”

Spread the love

আজনবী মুসাফির : মাহফুজ,তাহিরা।দুই ভাই বোন।ইসলামিক পরিবোশে তাদের জন্ম এবং বেড়ে উঠা।মাহফুজ মাদ্রসায় হিফজ বিভাগে পড়ে।লেখা পড়ার পাশাপাশি প্রতিনিয়ত উস্তাদজির কাছ থেকে রাসুল,সাহাবাদের গল্প শুনে।আর সপ্তাহে একদিন বাসায় গেলে গল্প পাগলি ছোট্ট বোন তাহিরাকে গল্প বলে পেটকে শান্ত করে।এভাবে মাহফুজ তাহিরার বেড়ে উঠা।তাহিরা স্কুলে ভর্তি হয়।স্কুলে গিয়ে তাহিরার মন খারাপ হয়ে যায়।

এখানে আপুরা পর্দা করেন না। ক্লাসের ছেলেমেয়ে একসাথে দুষ্টোমি করে।কেন তারা এমন করে? আর আপুরাই বা কেন পর্দা করেন না? এসব নিয়ে ছোট্ট মনে প্রশ্নের শেষ নেই।ক্ষনে আম্মুকে প্রশ্ন করে।আবার কখনো অনমনে ভাবে। তাহিরার আম্মু মালিহার বান্দবী শবনম। নিষিদ্ধ প্রেমে আকৃষ্ট হয়ে পিতা মাতাকে হাড়ানোর এক কষ্টের গল্প।অঢেল সম্পদ ও প্রভাব থাকার পর ও শবনম অসুখি। মালিহা কে দেখে তাঁর খোব ইর্ষা হয়।মালিহাকে দেখলে অনুসুচনায় ভোগে।ভাবে, ইশ মালিহার মত সুন্দর একটি জীবন যদি আমার থাকতো! শবনমের বাবা মা হাড়িয়ে যাওয়া মেয়ের কষ্টে কাতর হয়ে যান।বিয়োগ ব্যথা তাদের তিলে তিলে ক্ষয় করে দেয়।অতপর দীর্ঘ অসুস্থতায় ভুগে পরলোক গমন করেন।শবনম তা জানতে ও পারেনি।অতপর শত মানুষের দিক্কার আর নিজের উপর ঘৃনার পরিসমাপ্তি ঘটলো আত্বহত্যার মাধ্যমে।এমনি কিছু সুন্দর চরিত্র অবলম্বনে লিখিত, ইসলামি ছায়া অবলম্বনে নির্মিত হাসি-কান্না মিশ্রিত এক সামাজিক উপন্যাস পুন্যবতী…………­.

যা একজন মানুষ কে পরিচালিত করতে পারে ইসলামের সঠিক পথে।।এবং শিশুদের অন্তরে রুপন পারে ইসলামী মুল্যভোধ ও সভ্যতার বৃক্ষ। হাবিবা মিম এর লেখা ”পুন্যবতী”ক্রয় করে পড়ে দেখতে পারেন।আশাকরি আপনার ও আপনার পরিমন্ডলে নেমে আসবে সুখের শিশির।আর অনাবিল আনন্দ।রিলেটিব দের ও বইটি সাজেষ্ট করতে পারেন।

বই : পূণবতী
লেখিকা : হাবিবা মীম
প্রকাশনা : চৈতন্য
মূল্য : ১৭০
গ্রন্থ : উপন্যাস
প্রচ্ছদ : হিমেল হক

Facebook Comments