বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > ছড়া/কবিতা > সেলিব্রেটি কাকেরা ।। সুলাইমান সাদী

সেলিব্রেটি কাকেরা ।। সুলাইমান সাদী

Spread the love

নাজিরাবাজার চৌরাস্তায় মাঝেমধ্যে ভোরবেলা বিদ্যুতের শর্টে না জানি ছিন্তাইয়ের ছুরির ঘায়ে একটি কাক মরে পড়ে থাকতে দেখা যায়। দেখা যায় নিহত কাকের আশপাশজুড়ে তারে তারে প্রতিবাদী কাকেদের সমাবেশ।ফর্সা হতে হতে নগর পরিচ্ছন্নকর্মী নিহত কাকের লাশ তুলে নিয়ে গেলেও থামে না বিদ্রোহী কাকেদের সভা।
কসাইয়ের দোকানের মাংস শেষ হওয়া পর্যন্ত চলতে থাকে কাকেদের বিক্ষোভ। কাকেরা টাক মাথা দেখে দেখে হাগুও ছাড়ে। কোনও কোনও কাকের কপালে ভাঁজ পড়ে যায় চিন্তার। কারও মুখ কঠিন হয়ে আসে অবস্থার আকস্মিকতায়। কেউ কেউ অন্তত নিজের মৃত্যুটা যেন এমন নির্লজ্জভাবে না হয় সেই মোনাজাত করতে থাক খোদার দরবারে।
এবং কসাইদের বেচাকেনা শেষে গরুর হারাম ও অখাদ্য মাংসপিণ্ড বা চর্বিচর্বাগুলো নাগরিক কাকেদের সভায় ফিকা মেরে মেরে বিলিয়ে দিলেই থামে তবে শেষদিকে এসে সম্মিলিতভাবে জপতে থাকা খাই খাই খতম।
এসময় সেলিব্রেটি কাকেদের থাকে ভিন্ন মুড। রিক্সায় চড়ে সেলফি তুলতে তুলতে বেড়াতে বের হওয়া পুরান ঢাকার উল্লাসী তরুণ তরুণীদের ক্যামেরায় সেলিব্রেটি কাকেদের সঙ্গে বন্দি হতে আম কাকেদের হুড়োহুড়ি চোখে পড়ার মতো।
কাকেরা সেলিব্রেশনে ভারি পাকা।
স্মৃতিতে উজ্জল মুজাফ্ফর ডাক্তারখানা পেরিয়ে পাকিস্তান মাঠের একটু আগে হাজি বিরানির দক্ষিণে আহলে হাদিস মসজিদের দিকে যেতে আলাউদ্দিন মিষ্টান্নের সামনে যেই চৌরাস্তা- শৈশবের সেই নাস্তা খেতে এসে দেখা কাকেদের কাণ্ডগুলো এখন খুব মনে পড়ছে।
আর দৃশ্যগুলো দৃশ্যগুলোকে সজাগ করে তোলে। গল্পগুলো সজিব হয়ে ওঠে গল্পের কলকব্জাসমেত…

Facebook Comments