Saturday, January 22, 2022
Home > স্যোশালিস্ট > সারাটা বছর অপেক্ষা করতাম, সেই লাল নীল সবুজ স্বপ্নগুলো ছুঁয়ে দিতে

সারাটা বছর অপেক্ষা করতাম, সেই লাল নীল সবুজ স্বপ্নগুলো ছুঁয়ে দিতে

Spread the love

ক্যামেলিয়া রওনক তখন ষষ্ঠ শ্রেণীতে পড়তাম। অলস বিকালে ঘুমিয়ে সময় কাটাচ্ছিলাম। ভাইয়া এসে ঘুম থেকে তুলে হাতে একটা জিনিস ধরিয়ে দিল। সেটা দেখে প্রচন্ড বিরক্ত হলাম। বেশ বিরক্তি নিয়ে বসলাম। কয়েক মুহূর্ত পর কপালের কুঁচকানো চামড়া মিলিয়ে যেতে শুরু করল! এক বিস্ময় লাগানো ঘোর চোখে।

প্রতি বছর একজন সান্টা ক্লজের জন্য অপেক্ষা করতাম। তিনি তার প্রতি পাতায় নিয়ে আসে স্বপ্ন! লাল নীল সবুজ হলুদ রংয়ের স্বপ্ন! পাতার পর পাতা উল্টালে রং বেরঙ্গের স্বপ্ন বেরিয়ে আসে। সারাটা বছর অপেক্ষা করতাম, সেই লাল নীল সবুজ স্বপ্নগুলো ছুঁয়ে দিতে।

আস্তিক নাস্তিকের সংজ্ঞা আমি জানি না। নিজের ক্ষেত্রে অথবা অন্যের ক্ষেত্রেও সেই সংজ্ঞা জানার প্রয়োজন পড়েনি।
ISLAM=I Shall Love All Mankind.
কিন্তু আদৌ কি আমরা মানবজাতিকে ভালবাসি? নাকি আল্লাহ তার বান্দাকে দায়িত্ব দিয়েছে, আস্তিক নাস্তিক বিচার করো? বিচারের ভার তার হাতে, তাহলে মানুষ কেনো আস্তিক, নাস্তিকের সংজ্ঞা তুলে সৃষ্টি করে বিশৃঙ্খলা?
ধর্মতো এই শিক্ষা দেয় না এসবের সংজ্ঞা তুলে বিশৃঙ্খলা করার। বরং সকল মানুষ, বিধর্মী সবাইকে সম্মান করার শিক্ষা দেয়।
বিচারের ভার যার হাতে তিনিই না হয় বিচার করুক।

যারা নাস্তিকের সংজ্ঞা তুলে অন্যের উপর চড়াও হয়, তারা নিজেরা কতটুকু আস্তিক? কতটা ধর্ম মানেন? ধর্মতো আরেকজনের বিচারের ভার আপনাকে দেয় না। আমি মুসলমান বলা যতটা সহজ, সেই কাজ মন থেকে মানা ততটাই কঠিন।
অন্তত একজন প্রকৃত মুসলমান কখনো বিশৃঙ্খলা করেননা। ধর্ম তাদের সেই শিক্ষা দেয় না।

কয়েকজনকে বলতে,পোস্টে লিখতে,কমেন্ট করতে দেখেছি যে, ডঃ মুহাম্মদ জাফর ইকবাল একজন নাস্তিক। তাই মাথায় ছুরিকাঘাত আল্লাহ প্রদত্ত এবং এটা ভাল হয়েছে।
অবশ্যই আল্লাহরই ইশারায় সবকিছু হয় এবং তিনি ভালই করেন বান্দার। তাই তো, সেই তিনিই আবার বাঁচিয়ে তুলেছেন জাফর স্যারকে এবং সুস্থও রেখেছেন। তাহলে আল্লাহই চান তিনি সুস্থ হয়ে ফিরে আসুক আমাদের মাঝে।

এই মানুষটা আমার কাছে সান্টা ক্লজ। প্রতি বছর সে তার বইয়ের প্রতিটি পাতায় নিয়ে আসে লাল,নীল,সবুজ রঙ্গের স্বপ্ন। আমি অপেক্ষা করে থাকি সেই স্বপ্নগুলোকে মুঠো ভরে ধরার জন্য। তিনি আমার কাছে স্বপ্নদ্রষ্টা। ঝোলায়(বইয়ে) ভরে লাল নীল সবুজ রঙ্গের স্বপ্ন ফেরি করে বেড়াচ্ছে অক্লান্তভাবে।

কয়েকজন ইনবক্সে সুড়সুড়ি দিল,” জাফর ইকবালকে ছুরি দিল। আপনি পোস্ট দিলেন না/ আপনি দোয়া করছেন তার জন্য?”
স্যারের এই আকস্মিক আঘাত অবশ্যই আমার জন্য ভয়ের এবং কষ্টের। কিন্তু তাই বলে আমি পোস্ট দিলেই, সেই ভয় কষ্ট পালিয়ে যাবেনা। যদি পালাত তাহলে অবশ্যই তখনি দিতাম।
যারা জিজ্ঞেস করেছিল,দোয়া করেছি কিনা , তাদের পাল্টা জিজ্ঞেস করেছি আপনি করেছেন?
কয়েকজন বলল- তিনি তো নাস্তিক, তার জন্য কি দোয়া করব?

আমি অবশ্যই স্যারের জন্য দোয়া করেছি। কারণ তিনি আমার প্রিয় মানুষ। আর যার কাছে দোয়া করেছি তিনি আমার স্রস্টা। আমার অস্তিত্বের বাহক, বিশ্বাসের ভিত্তি। তিনি আমায় সৃষ্টি করেছেন বলেই, আজ অন্য একজন আমার প্রিয় শ্রদ্ধেয়। তাই সেই প্রিয়র প্রতি সম্মান দেখেই এবং নিজের প্রিয়র সুস্থতা কামনায় নিজের বিশ্বাসের ভিত্তির কাছে হাতজোড় করা।
আমি যাকে পছন্দ করি, সে কিসে বিশ্বাস /অবিশ্বাস করল সেটাই যদি মুখ্য হয় তাহলে আর সেখানে পছন্দ শব্দটি আসেনা। আর নিজের পছন্দকে নিজে সম্মান না জানালে সেখানে বড়াই করে পছন্দও বলা যায় না।

স্যার হাঁটা বন্ধ করলে চলবে না। আমরা কিন্তু সেই লাল নীল সবুজ রঙ্গের স্বপ্ন ভরা ঝোলার(বই) জন্য অপেক্ষা করব।
তপু,নীতু,রবিন,রাতুল,শারমীন,শান্তা,কাটুস্কা,নীহন,রিসান,তিশান,রিরা,টুসি, টুনটুনি সবাই অপেক্ষা করছে আপনার কলমের কালিতে আবার সৃষ্টি হতে। ঝোলায় করে লাল নীল সবুজ স্বপ্ন হয়ে উড়তে।

Facebook Comments