Wednesday, December 8, 2021
Home > সম্পাদকীয় > সম্পাদকীয় ।। জেগে উঠার গল্প ।। অক্ষর

সম্পাদকীয় ।। জেগে উঠার গল্প ।। অক্ষর

Spread the love

ড.হুসাইনুল বান্না: রোহিঙ্গা নাম শুনলে আঁৎকে উঠতে হয়। এদের উপর মিয়ানমার সামরিক বাহিনীর আক্রমণ হিটলার বাহিনীকেও হার মানায়। একবিংশ শতকেও মানুষ আর মানবিকতার এতো বর্বর অবস্থা হতে পারে তা কল্পনা করলেও শিউরে উঠি। 

বড় লজ্জা লাগে মিয়ানমারের বর্বর অসভ্যরা যে পৃথিবীতে বাস করে সেখানে আমারও বসবাস। মানবতা আজকে ডুকরে কাঁদে। কিন্তু হায় ! যে রাশিয়া চীন বিশ্ব সভ্যতার স্বর্ণরশ্মি ধারণকারী বলে দাবীদার, আজকে তারাও বর্বরতার জয়গান গায়! বড় অবাক লাগে ! এক্ষেত্রে বর্বরতার তকমা লাগানো ইন্ডিয়াও পিছিয়ে নেই। কিন্তু আমরা তো মানুষ। মানবিকতার গুণগুলো রন্ধ্রে রন্ধ্রে আঘাত হানে। চিৎকার করে হুঙ্কার দিয়ে বলে, জেগে উঠো! মানবিকতা আজ বিপন্ন। সাম্প্রদায়িকতায় নয়! মানবিকতায় জেগে উঠি। মিয়নমারের রোহিঙ্গারা মুসলিম না হলেও আমরা যা করছি তাই করতাম। বাংলার মানুষ জেগে উঠতে জানে । দরাজ দিল নিয়ে মানবিকতার পাশে দাঁড়ায় হর-হামেশা। ত্রাণ নিয়ে, টাকা-পয়সা নিয়ে এগিয়ে যাচ্ছে প্রায় সকলেই।

তবে এক্ষেত্রে আমাদের আরো সজাগ হওয়া দরকার। শিশু খাদ্যের বড় অভাব দেখা দেয় সেখানে সরেজমিনে। তাই পূর্ণ দৃষ্টি রাখতে হবে। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই সাহসী সিদ্ধান্তের জন্য। অনেকে নোবেলের কথা বলে। তার এই সাহসী সিদ্ধান্তের সামনে একশোটি নোবেল প্রাইজও তুচ্ছ। আজকে এই পর্যন্তই। সামনে সাক্ষাতের অপেক্ষায় রইলাম।

 

লেখক:

ড.হুসাইনুল বান্না

প্রফেসর, ঢাকা বিশ্ববিদ্যালয়

ও অক্ষর এর সন্মানিত উপদেষ্টা

Facebook Comments