Monday, January 17, 2022
Home > খেলাধুলা > লা লিগায় মাঠে নামছে বার্সেলোনা মেসিরাই শিরোপার ফেভারিট

লা লিগায় মাঠে নামছে বার্সেলোনা মেসিরাই শিরোপার ফেভারিট

Spread the love

আজ রাতে স্প্যানিশ লা লিগা শিরোপা ধরে রাখার মিশন শুরু করতে যাচ্ছে বার্সেলোনা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে আলাভেসের বিপক্ষে খেলতে নামবে লিওনেল মেসির দল।
গেল মৌসুমে এক অদম্য বার্সেলোনাকেই দেখেছিল স্প্যানিশ লিগ। পুরো মৌসুমে হেরেছিল মোটে এক ম্যাচ, তাও লিগের একেবারে শেষ দিকে এসে যখন শিরোপা নির্ধারিত হয়ে গিয়েছিল। দলের অন্যতম মূল খেলোয়াড় আন্দ্রেস ইনিয়েস্তা দল ছেড়ে যাওয়ার পরও এই মৌসুমের হট ফেভারিট ধরা হচ্ছে বার্সেলোনাকেই। ফুটবলের সবচাইতে বিজ্ঞ ব্যক্তিরাও মানছেন বার্সেলোনা তাদের দলকে আরও শক্তিশালী করে তুলেছে এবং তাদের লিগ জয়ের সম্ভাবনাই সবচেয়ে বেশি। এ মৌসুমে তাদের বেঞ্চে ভালো বিকল্প আছে, দলের গভীরতা বেশ, নতুন কোচ আর্নেস্তো ভালভার্দের অধীনে খানিকটা পরিবর্তন এসেছে কাতালানদের খেলার ধরনেও।
বার্সেলোনার ফেভারিট হবার আরেকটি কারণ হচ্ছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুম শেষ হবার পর থেকে এ পর্যন্ত দলবদলের বাজারে এক থিবো কোর্তোয়া ছাড়া তেমন কোনো বড় নাম দলে ভেড়ায়নি দলটি। মাঝে দল ছেড়ে গেছেন গত তিন মৌসুমে রিয়াল মাদ্রিদকে তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ জিনেদিন জিদান এবং তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো। রোনালদোর মতো প্রতি মৌসুমে ৪০ গোলের নিশ্চয়তা দেয়ার মতো স্ট্রাইকার এখনো দলে টানতে পারেনি লস ব্ল্যাংকোসরা। মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে এসেছে উয়েফা সুপার কাপ ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হার। রোনালদো থাকাকালীন সময়েও শেষ নয় মৌসুমে মোটে দুইবার লা লিগা শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। পর্তুগীজ ফরোয়ার্ডের গোলগুলো ছাড়াও সেরা হবার দৌড়ে টিকে থাকাটা বেশ কষ্টসাধ্যই হবে হুলেন লোপেতেগুইয়ের দলের জন্য।
বরং বার্সেলোনার রাজত্বের হুমকি হিসেবে দেখা দেওয়ার সম্ভাবনা দিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদেরই বেশি। এই দলবদলের মৌসুমে দলকে আরও পোক্ত করে তুলেছে রোহিব্ল্যাংকোরা, মাদ্রিদ ভিত্তিক একটি পত্রিকা জানাচ্ছে অ্যাটলেটিকোর বর্তমান দলের মূল্য রিয়াল মাদ্রিদ থেকেও বেশি।
যদি মাঠেও তার প্রতিফলন ঘটাতে সক্ষম হন গ্রিজম্যানরা তাহলে কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়তে যাচ্ছে আর্নেস্তো ভালভার্দের দল বার্সেলোনা। তবে আপাতদৃষ্টিতে এই মৌসুমে শিরোপাটিকে প্রাধান্য দিচ্ছে না কাতালানরা। দলের নতুন অধিনায়ক লিওনেল মেসি তো বলেই দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য যা করা প্রয়োজন তাই করবে বার্সেলোনা। অবশ্য আর্জেন্টাইন অধিনায়ক একটি শিরোপায় হাত রাখার জন্য আরেকটিকে একেবারে ছেড়ে দেয়ার পাত্র নন।
পেপ গার্দিওলা কিংবা লুইস এনরিকে যুগের ট্রেবল রূপকথাকে আরও একবারের মতো বাস্তবে পরিণত করতে সক্ষম হবেন কিনা মেসিরা তা সময়ই বলে দেবে। তবে আপাতত স্প্যানিশ সুপার কাপ জিতে এই ম্যাচে পা রাখা কাতালানরা ফেভারিট হিসেবেই শুরু করতে যাচ্ছে এই মৌসুমের লা লিগা।

Facebook Comments