বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > নতুন বই > রিভিউ: যে আগুন পুড়িয়ে ছিলো কচি সবুজ ক্ষেত

রিভিউ: যে আগুন পুড়িয়ে ছিলো কচি সবুজ ক্ষেত

Spread the love

বইঃ যে আগুন পুড়িয়ে ছিলো কচি সবুজ
ক্ষেত
ধরণঃ উপন্যাস
ঔপন্যাসিকঃ রেদওয়ান জ্যোতি
প্রকাশনী সংস্থাঃ চৈতন্য
মুদ্রিত মূল্যঃ ১৪০ টাকা
স্টল নাম্বারঃ ৬০৪-৬০৫, ৫৬ ( লিটল ম্যাগ)
‘যে আগুন পুড়িয়েছিল কচি সবুজ ক্ষেত’ লেখকের প্রথম প্রকাশিত উপন্যাস,এসেছে এবারের বইমেলায়।উপন্যাসটির নামটিই বেশ সুন্দর,কেমন যেনো ঘোরলাগা!বইটিও তার বুকের মাঝে ধরে রেখেছে অসংখ্য জোনাকিপোকা।এই বইয়ের সঙ্গী হলে মধ্যদুপুরে নির্মম রোদের মতো বুক ফেটে চৌচির হবে,তৃষিত চাতক মনে হবে নিজেকে।তবে চিন্তার কিছু নেই, ঔপন্যাসিকই যোগান দেবেন আকাঙ্ক্ষিত জলের।এর জন্য পৌঁছুতে হবে শেষ পর্যন্ত।
ছোট,ছোট স্বপ্নগুলো বাস্তবতার ঘা খেয়ে কখনো মুখ থুবড়ে পড়ে যায়,কখনো বা পায় পূর্ণতার স্বীকৃতি।আকাশের বুকে ঠিকানা বানাতে গিয়ে মনে থাকে মাটিকে?
শেষ পর্যন্ত কি ফেরা হয় সেই মেদুর বুকে?
একজন একাত্তরের শিশুর উত্তর প্রজন্মের বাঁচার লড়াই চিত্রিত হয়েছে পরম মমতায়।কতোটুকু ছাড় দিলে তবে মসৃণ হয় পথ,এই প্রশ্নের জবাব মিলবে এখানেই।
জীবনের যুদ্ধক্ষেত্রে কেউ কেউ বিজয়ী হয়,কেউ কেউ বিজেতা।এই যুদ্ধটা করার কৌশল নিজেকেই বের করে নিতে হয়,কেউ কারও লড়াইটা করে দেয় না।প্রত্যেকের যুদ্ধ একাকী,হয়তো কেউ পাশে থাকে,হয়তো অনেকেই থাকে না।তাতে যুদ্ধের কিছু যায় আসে না।মানুষ একটু একটু করে শিখে যায়, একটু একটু করে প্রস্তুত হয়।নড়বড়ে সাঁকোতে দাঁড়িয়েও স্বপ্ন দেখে ওপাড়ে যাওয়ার।এই স্বপ্নটাকে সইতে হয় অনেক আঘাত।যার স্বপ্নটা সব আঘাত সহ্য করে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকতে পারে,তার স্বপ্নটাই জয়ী হয় অবশেষে।
জয়গুলো উদ্ভাসিত হয়ে ওঠে অসংখ্য পরাজয়ের উপর দাঁড়িয়ে।

Facebook Comments