Monday, January 17, 2022
Home > বই আলোচনা > বুক রিভিউ পূণ্যবতী : রুপা খানম

বুক রিভিউ পূণ্যবতী : রুপা খানম

Spread the love

রুপা খানম
রিভিউ লেখক

বই : পূণ্যবতী
লেখিকা : হাবিবা মীম
প্রচ্ছদ : হিমেল হক
প্রকাশকাল : বইমেলা ২০১৮
প্রকাশনী : চৈতন্য
মুদ্রিত মূল্য : ১৭০ টাকা

লেখিকা পরিচিতি : জন্ম ২০০২ সনের ১৩ জুলাই। পূণ্যবতী লেখিকার প্রথম উপন্যাস। তবে বিভিন্ন মাসিক পত্রিকা, অনলাইন পোর্টালে লেখালেখি করেন।

কাহিনী সংক্ষেপ : মেয়েটার নাম তাহিরা( পূণ্যবতী)। খুব ছোটবেলা হতে ই ইসলামিক ভাবে শিক্ষিত হতে থাকে। মা-বাবা আর বড়ভাই ও ইসলামিক আর্দশে তাহিরাকে শিক্ষা দেন। তাহিরার ভাই যার সাথে তাহিরার খুনসুটি,বন্ধুত্ব। ভাইবোনের এই সম্পর্কের রেশ পুরো বইটা জুরে রয়েছে। তাহিরা যখন বড় হয়ে কিশোরী হতে শুরু করে তখন তার সৌন্দর্য ও আরো বাড়তে শুরু করে এবং তার মায়াকাড়া চোখেই সবাইকে আপন করে নেয়। তাহিরা ক্লাস নাইনে এক বান্ধবীকে কাছের মানুষ ভাবে, মেয়েটার নাম দিয়া। দিয়া ই তাহিরাকে খুব জোর করে বন্ধু হওয়ার জন্য। দিয়া পড়াশোনাতেও তুখোড়। কিন্তু দিয়া ছিল বখে যাওয়া তরুণী। তাহিরার রূপ,সততা সবকিছুকে দিয়া মনপ্রাণে হিংসা করতো। তাই তাহিরাকে ও খারাপ বানানোর উদ্দেশ্যে দিয়া বন্ধুত্ব করে। দিয়া কোনও এক ছেলের ফোন নং দেয় তাহিরা কে এবং কান্নাকাটি করে। পাঠক কে সেই ছেলে? দিয়া কি বলেছিলো তাকে? আর তাহিরা! সে কি বুঝতে পারে দিয়ার মনোবাসনা? অবশেষে তাহিরা কি পারে ইসলামিক আদর্শ এ থাকতে? জানতে হলে অবশ্যই আপনাকে পূণ্যবতী বইটা পড়তে হবে।

পাঠ প্রতিক্রিয়া : শুরুতেই বলবো লেখিকা খুবই নবীন। সবে এস.এস. সি পরিক্ষা দিলো। তাই বইটা পড়ার সময় তার কাঁচা হাতের লেখা টের পাচ্ছিলাম। তবে আমি বলবো না বইটা অন্য দশটা বইয়ের গল্প হতে আলাদা। তবে লেখার জৌলুশ অন্য দশটা গল্প হতে আলাদা। লেখিকা লেখার মাধ্যমে খুব সুন্দরভাবে ভাইবোনের সম্পর্ক, সামাজিক অনৈতিক,উগ্রনারীবাদের চরিত্র এবং বিশ্বাসের সীমাবদ্ধতা নিয়ে বেশ লিখেছেন যা আমার একান্তই ভালো লেগেছে। আর লেখিকা তার লেখার পাশাপাশি বেশ কিছু বইয়ের নাম বলেছে যার জন্য বোঝায় যায় লেখিকাও সাহিত্যমনা। আর হ্যাঁ আমি কিছু ইসলামিক শব্দসমূহ জানতে পেরেছি বইটি পড়ে যা আমার জন্য সুখকর।

বইটিতে পছন্দের কিছু কথা : আমি আল্লাহর পথের সৈনিক হবো। আমার ময়দান হবে কাগজের সাদা পাতা আর তরবারি হবে কলম। আমি আমার লিখনিশক্তি দিয়ে খোদার রাহে লড়তে চাই।  প্রতিটি মেয়েই তার বাবার ঘরের অতিথি।

উল্লেখিত বই : কর্নেল নন্দিনী, কাশ্মিরের কান্না,এসো কলম মেরামত করি,পবিত্র কুরানের কাহিনী, মেয়ের প্রতি বাবার বিদায় উপদেশ,বায়তুল্লার মুসাফির, ঈমান জাগানিয়া সাক্ষাতকার -২এবং ম্যাগাজিন মাসিক আর্দশ নারী। ( বইগুলো পড়ার ইচ্ছা রইলো।)

যা আমার কাছে ভুল: অনেক বানান ভুল, আর সবচেয়ে বিরক্তিকর কথায় কথায় ইংরেজী শব্দের ব্যবহার অথচ বাংলা শব্দচয়ন সেখানে মানানসই ছিল। যেমন; অথোরিটি,মিস,স্পেশালিটি,ওয়াসাম,ইনপসিবল। ( যা একদম ই মানসনসই ছিল না লেখায়)

Facebook Comments