Sunday, January 16, 2022
Home > বিজ্ঞান প্রযুক্তি > বিপজ্জনক সেলফি ঠেকাতে উদ্যোগ নিচ্ছে পুলিশ

বিপজ্জনক সেলফি ঠেকাতে উদ্যোগ নিচ্ছে পুলিশ

Spread the love

অক্ষর :

গোটা ভারত এখন সেলফি-জ্বরে আক্রান্ত। বিশেষ করে দেশের তরুণ প্রজন্ম। সেলফি তোলা এখন তাঁদের রোজকার রুটিনের মধ্যেই পড়ে। আর সেটা করতে গিয়ে অনেকে বিপদও ডেকে আনছেন। ঘটছে একের পর এক দুর্ঘটনা। গত এক বছরে লাফিয়ে বাড়ছে সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনা। বিপজ্জনক জায়গায় সেলফি তুলতে দেখলেই কড়া পদক্ষেপ নেওয়া হবে, জানিয়ে দিল পুলিশ প্রশাসন। ব্যবস্থা নেওয়া হবে যে সেলফি তুলবে তাঁর বিরুদ্ধে।

গত এক বছরে সেলফি তোলার নেশায় প্রাণ হারিয়েছেন বহু যুবক-যুবতী। মৃত্যু না হলেও কেউ হয়তো খুইয়েছেন পা, কেউ হাত। সেলফি তোলার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে ভারতের কর্ণাটক রাজ্য কর্তৃপক্ষ অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। সেলফি তুলতে গিয়ে বিগত কয়েক মাসে বেশ কিছু প্রাণহানির ঘটনায় এমন উদ্যোগ নিয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ‘সেলফি মৃত্যু ঘটায়’ শিরোনামে কর্ণাটক রাজ্যের প্রশাসন প্রচারণা চালাচ্ছে। প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি সেলফি তুলতে গিয়ে রাজ্যের চার শিক্ষার্থীর মৃত্যু ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন।

গত সেপ্টেম্বরে ন্যাশনাল কলেজ অব বেঙ্গালুরুর এক শিক্ষার্থীর পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনা আলোড়ন ফেলে। বন্ধুরা যখন সেলফি তুলতে ব্যস্ত ঠিক তখনই পাশে পানিতে ডুবে মৃত্যু ঘটে তার। ওই কলেজের ২৫ শিক্ষার্থী রামা নগরে পিকনিকে গিয়ে এমন মর্মান্তিক ঘটনার সাক্ষী হয়। পরে স্থানীয় কাগালিপুরা থানার পুলিশ পুকুর থেকে ১৭ বছরের বিশ্বাসের মরদেহ উদ্ধার করে।

এর কয়েক সপ্তাহ পরই একই অঞ্চলে সেলফি তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় তিন কিশোর মারা যায়। রেল লাইনের সেই স্থানটির পাশ্ববর্তী গ্রামে থাকা ইঞ্জিনিয়ারিং’র ছাত্র শারদ গৌড় বিবিসিকে ঘটনাটির বর্ণনা করেন। প্রত্যক্ষদর্শীরাও জানায়, নিহত কিশোরেরা রেল লাইনের উপর শুয়ে সেলফি তুলছিল। তারা এতোটাই ব্যস্ত ছিল যে ট্রেন যে আসছে তা বুঝতেই পারেনি।

সেলফি তুলতে গিয়ে পরপর দুটি দুর্ঘটনা কর্ণাটকের রাজ্য সরকারকে নড়ে চড়ে বসতে বাধ্য করে। সেলফি যাতে ‘কিলফি’তে পরিণত না হয় সেজন্যে তরুণদের সচেতন করতে রাজ্য সরকারের এই উদ্যোগ। কর্নাটকের পর্যটন মন্ত্রী প্রিয়াঙ্ক খার্জ ১১টি জেলার পর্যটন স্থানে নতুন নির্দেশনা দিচ্ছে। সেখানে সেলফি যে মৃত্যু ঘটাতে পারে এমন বার্তাও দেয়া হচ্ছে। বিপদজনক সেলফি সম্পর্কে সতর্ক করতে সামাজিক মাধ্যমেও প্রচারণা চালানো হচ্ছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, সামাজিকমাধ্যমে আসক্ত তরুণরা নিখুঁত সেলফির জন্য বেপরোয়া হয়ে পড়ছে। ফলে অর্থহীন ঝুঁকিও নিয়ে নিচ্ছে তারা। এক গবেষণায় জানা গেছে, সাম্প্রতিক বছরগুলোতে সেলফি সংক্রান্ত মৃত্যুর হার ভারতেই অনেক বেশি। ২০১৪ সালের মার্চ থেকে থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বে ১২৭টি সেলফি সংক্রান্ত মৃত্যু ঘটেছে। যার মধ্যে ৭৬টি ঘটনা ঘটেছে খোদ ভারতে।

Facebook Comments