রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > নতুন বই > বাজারে এলো মাওলানা মাদানীর নকশে হায়াত

বাজারে এলো মাওলানা মাদানীর নকশে হায়াত

Spread the love

শেখ মাহমুদুল ইসলাম মিজু  : 

নকশে হায়াত

মূল : শাইখুল ইসলাম সাইয়িদ হুসাইন আহমাদ মাদানী রহ.
অনুবাদ : ফয়জুল্লাহ আমান
পরিবেশক : okkhorbd.com
প্রচ্ছদ : আবু কাউসার
প্রকাশনা : মাকতাবাতুল আহনাফ
মুদ্রিত মূল্য : ৫৬০ টাকা
পৃষ্ঠা : ৫২০

প্রকাশিত হল বহুল প্রতীক্ষিত সাড়া জাগানো গ্রন্থ নকশে হায়াতের ১ম বাংলা সংস্করণ। মাওলানা হুসাইন আহমাদ মাদানী (১৮৭৯-১৯৫৭) রচিত এ বইটি কালোনিজমের বিরুদ্ধে একটি ঐতিহাসিক দলিল। ইংরেজদের ভারতগমন থেকে নিয়ে তাদের সাম্রাজ্য শেষ হবার আগ পর্যন্ত সমস্ত উল্লেখযোগ্য ঘটনার সমষ্টি, বৃটিশ সাম্রাজ্যের ধ্বংসাত্মক পলিসি ও প্রবঞ্চনাসমূহের এক বিশাল বিশ্বকোষ। এ বই উপমহাদেশের স্বাধীনতাকামী মানুষের আন্দোলন বিপ্লব এবং সেসময়ের রাজনৈতিক চিন্তা-চেতনার এক নির্ভরযোগ্য পূর্ণাঙ্গ আলোচনা। উপমহাদেশে ইংরেজ সাম্রাজ্যবাদীদের দুশ বছরের দুঃশাসন চিত্রিত হয়েছে সাড়ে পাঁচশত পৃষ্ঠার এ বইয়ে নিখুঁত নির্মোহ সুদৃঢ় বয়ানে।
এ বইটি ঠিক কী? এর বিষয়বস্তু কী? এ বিষয়ে বলতে গেলে এক কথায় বলা যায় এ হলো একজন দরদী কাণ্ডারীর হৃদয়ের রক্তক্ষরণ। ফিনকি দিয়ে বের হওয়া কিছু তাজা লাল রক্ত। বিষাদ ও যন্ত্রণার করুণ ছবি। একটি জাতির চরম দুর্দশা ও দুর্গতির বিশ্বস্ত চিত্র। বড় কষ্টের এক জ্বালাময় বর্ণনা। সাধারণভাবে নকশে হায়াত বইটিকে শাইখুল ইসলাম মাদানীর জীবনীগ্রন্থ মনে করা হয়। প্রকৃত প্রস্তাবে এটাকে জীবনীগ্রন্থ না বলে ইতিহাসগ্রন্থ বলাই ভালো হবে। অন্য কথায় জীবনীগ্রন্থ সত্য কিন্তু একক কোন ব্যক্তির জীবনচরিত নয়; বরং পুরো একটা জাতির জীবনালেখ্য এ বই।
অনুবাদকের কাছে বইটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “ইতিহাসকে নতুন মোড়কে উপস্থাপনের এ এক অনন্য দৃষ্টান্ত। হেনরি ইলিয়ট, ডব্লিউ হান্টার, উইলিয়াম ডিগবি, লর্ড মেকলে, ম্যাক্স মুলার, টমাস মনরো, লর্ড ক্লাইভ, টি ডব্লিউ আর্নল্ড, ওয়ারেন হেস্টিংস, আলেকজান্ডার হ্যামিল্টন, রবার্ট ফাইট, কর্নওয়ালিস, লর্ড শালিসবারি, বোল্টস, ফ্রান্সিস ব্রাউন, বুকানন, ডক্টর রডার ফোর্ড, পিটার ফ্রিম্যান, সাইমন, স্যার জন শোরসহ এমন আরও বহু বৃটিশ ও অন্যান্য ইউরোপীয় লেখকদের উদ্ধৃতির পর উদ্ধৃতি, তাদের বিকৃতি এবং সঠিক ইতিহাসের বিবরণের ঠাস বুনট হচ্ছে নকশে হায়াত।”

বইটি পাওয়া যাবে মাকতাবাতুল আহনাফের লাইব্রেরিতে, এবং  ২০১৮ অমর একুশে গ্রন্থ মেলায়।
অথবা সরাসরি  বই পেতে যোগাযোগ করুন: ০১৯১৯২৬৭৯১১

 

Facebook Comments