Sunday, January 16, 2022
Home > ইতিহাস-ঐতিহ্য > বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলাদেশের স্বাধীণতার মূল প্রেরণা

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলাদেশের স্বাধীণতার মূল প্রেরণা

Spread the love

অক্ষর: বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলাদেশের স্বাধীণতার মূল প্রেরণা। তাঁর ভাষণে সবাই ঐক্যবদ্ধ হয়েছিলেন দেশকে মুক্ত করতে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে পক্ষপাতিত্ব করার সুযোগ নেই বলে মনে করেন ইতিহাসবিদরা। ইউনেস্কো স্বীকৃতির পর বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে রাজনৈতিক অঙ্গন সরব হয়ে ওঠায়, এমন মন্তব্য করেন তারা।

স্বৈরাচার পাকিস্তানী সামরিক জান্তা’র বৈষম্য নীতি এবং বাংলাদেশকে বঞ্চিত করার প্রতিবাদে ধারাবাহিক আন্দোলনের চুড়ান্ত রূপ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ। যে ভাষণের মাধ্যমে স্পষ্ট হয়ে যায় বাংলাদেশের মুক্তি সংগ্রামের দিক নির্দেশনা। দেশকে স্বাধীন করতে ঐক্যমতে পৌছান বাংলাদেশের রাজনীতিবিদ-সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। সম্প্রতি এমন ঐতিহাসিক ৪২৭টি সংগ্রহ থেকে ৭৮টিকে মনোনয়ন দেয় ইউনেস্কো। যার অন্যতম বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ। এমন ভাষণকে বাংলাদেশের অর্জন বলে মনে করেন রাজনীতিবিদ ও ইতিহাসবিদরা।

বাংলাদেশের স্বাধীনতা স্বীকার করলে বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বিভেদ না করার আহবান জানান তারা। বঙ্গবন্ধু-সহ মুক্তিযুদ্ধে অবদান রাখা সবার কথা চিরস্মরণীয়। তাই দেশকে এগিয়ে নিতে মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্ক না করার আহবানও জানান বিশিষ্টজনরা।

Facebook Comments