Wednesday, January 19, 2022
Home > ফিচার > বই আমার ভালোবাসা

বই আমার ভালোবাসা

Spread the love
শাহরিয়ার জামান তনয় : অন্যসব দিনের মত ছিল ওই দিনটা। ক্লাস শেষ হয়েছে একটু আগেই। ক্লাসরুম ফাঁকা। কোনও এক অজানা কারণে আজ মনে খুব মেঘ জমেছে, মনটা ভীষণ খারাপ। এই ভর দুপুরে ক্লান্ত শরীরে যখন হোস্টেলে ফিরলাম, দেখি এক অবাক কাণ্ড,
সবাই বাসায় যাচ্ছে! আজ বৃহস্পতিবার, আমার মনেই ছিল না। হোস্টেলও ফাঁকা হয়ে গেছে একদম। অবশ্য নিচের ক্যান্টিন থেকে এখনও কয়েকজনের কথার আওয়াজ আমার কানে আসছে। অন্যান্য দিন ক্যান্টিনে বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে ভালই কাটিয়ে দিতাম, কিন্তু আজ কেউ নেই। একজন অবশ্য আমার রুমেই আছে। সে আমার সময়-অসময়ের বন্ধু। যার সঙ্গে কাটে আমার সঙ্গিহীন মুহূর্তগুলো। জ্ঞানের পথে সমৃদ্ধ হওয়ার নিঃস্বার্থ সহায়ক সে। জীবনের পরম পাথেয়, উদারতম সঙ্গী। আমি তাকে কখনও ভুলে থাকলেও হয়ত সে আমাকে কখনও ভোলে না।
 
ওই যে! আমার বুকসেলফে দেখা যাচ্ছে। সুন্দর সুন্দর প্রচ্ছদ ও মলাটে বাঁধা একেকটা বই। এরা সবাই আমার একাকী সময়ের নির্লজ্জ সঙ্গী। জ্ঞান ও সাহিত্যের পথপ্রদর্শক। বইয়ের আবেশে আমি ভুলে যাই অতীত ও বর্তমান। একেকটা বইয়ের একেকরকম গন্ধ। যখন আমি এর মধ্যে নিমগ্ন হই, তখন এর বাক্যশৈলী ও ছন্দমালায় আমি বিভোর হয়ে যাই। প্রতিটি বাক্য, পৃষ্ঠা ও পাতায় আমি ডুব দিয়ে কোনো এক অজানা নেশায় বুঁদ হয়ে পড়ি।
 
বইয়ের সঙ্গে আমার অনাবিল প্রেম। শৈশবে যখন ক্লাস ওয়ানে কিংবা টু’তে পড়ি তখন বাসায় বাবার ছোট একটা বুকসেলফ ছিল। সেটার তাকে পুরনো ও নতুন ছাপা অক্ষরের অনেকগুলো বই থরেথরে সাজানো । তখনও বাংলা ভালভাবে পড়তে শিখি নি। বাসায় যখন কেউ থাকত না তখন বইগুলো ছুঁয়ে ছুঁয়ে দেখতাম। পড়তে পারতাম না। তাই কী লেখা আছে এতে তাও বুঝতাম না। শুধু কোনও এক অজানা আকর্ষণে আর অন্ধ নেশায় উন্মাদ হয়ে সেগুলো নাড়াচাড়া করতাম। অবশ্য যখন একটু পড়তে ও বুঝতে শিখেছি তখন এগুলো আমাকে দিয়েছে বিরাট এক উন্মেষ। যখন কোনও লাইব্রেরিতে কিংবা কারো হাতে আমি কোনও বই দেখতে পাই তখন তার সঙ্গে আমার কোনও এক আজন্ম সম্পর্কের টান অনুভব করি ।
 
যদিও এখন প্রজন্মের অনলাইন মাঝেমধ্যে একটু আধটু ব্যস্ত করে ফেলে। তবু বইয়ের প্রতি অগাধ প্রেম-ভালোবাসা থাকে বরাবরের মতই। এর সঙ্গে কেটেছে আমার হাজারও অন্তরঙ্গ সময়। বইয়ের জন্যে আমি বহুরাত হয়েছি নিশাচর। বানান ও বাক্যের প্রেমে পড়ে বহুরাত কাটিয়েছি আমি নির্ঘুমে। ডিম লাইটের আলোয় যাকে আমি দেখেছি সবার অগোচরে, অজান্তে, সবার অন্তরালে, গভীর রাতে, কিংবা কোনও সকাল, সন্ধ্যা ও গোধূলিলগ্নে। তবু দেখা আমার শেষ হয় নি আদৌ।
একুশে বইমেলায় প্রতিবারই আমি শুধু এই বইয়ের টানে ছুটে যাই। যান্ত্রিক শহরের হাজার যন্ত্রণা সহ্য করি। শুধু বইয়ের ভালোবাসায় আমি তখন অন্ধ হয়ে যাই। পুরো দুনিয়া অন্ধকার করে দিয়ে আমি ছুটি তার কাছে। আমি তার অন্ধ ও আত্মভোলা প্রেমিক।
বই আমার কাছে এক বিরাটতর উন্মেষভূমি।
Facebook Comments