বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > নতুন বই > বইমেলায় রুপা খানম’র সম্পাদনায় আসছে ‘দূরাগত বাতাসের চিঠি’

বইমেলায় রুপা খানম’র সম্পাদনায় আসছে ‘দূরাগত বাতাসের চিঠি’

Spread the love

-কাউসার মাহমুদ

মহাদেব সাহার একটা কবিতা পড়েছিলাম বহু আগে। পুরনো একটা কবিতা। আবছায়ার মত কবিতার প্রত্যেকটা লাইন আমার চোখে ভাসে এখনও। অথচ একটা লাইনও ঠিকঠাক মনে আসেনা। তবে সবচেয়ে স্হির হয়ে কয়েকশো বার যে লাইনটা পড়েছিলাম তখন, সেটা একরকম ঝাপসা হয়ে লেগে আছে চোখের পাতায়। খুউব অল্প কথা। মনে হয় এমনই —“এই যে মেঘ আকাশে উড়ে, এগুলো বহুকাল আগে লেখা প্রেমের চিঠি””।

এইতো কিছুদিন আগেই বুদ্ধদেব গুহ’র পত্রোপন্যাস “সবিনয় নিবেদন ” পড়লাম। শব্দের, কথার, ভাব-অনুভবের কি এক অদ্ভূত প্রেমত্যাচার যে আমার উপর দিয়ে গেছে! সে কথা লিখে বোঝাবার শক্তি নেই আমার।যারা পড়েছেন তারা টের পেয়েছেন নিশ্চিত। যদি চিঠিপত্রের বোধ থাকে। আর এ আমি বিশ্বাস করি ভাব বা ভেতরকার কথা নিবেদনের সবচেয়ে নিষ্ঠুর এবং মধুর জায়গা হচ্ছে কালে হারিয়ে যাওয়া আমাদের “চিঠি”

কতকিছুই তো এলো গেল। আসছেও আধুনিকতার প্রলেপ মেখে। মোবাইলে ডাটা চালু করতেই প্রযুক্তির সৃষ্টি এ্যাপ গুলোতে কথার আদলের ম্যাসেজ গুলো ভনভন-ভ্রা ভ্রা করতে থাকে। কেউ আর সুপ্রিয়, প্রিয়তমেষু, ওগো, হ্যাগো বলে সম্বোধন করেনা এখন। আমি বলছিনা সেকেলের সে শব্দ এসময়ে এসেও আদিখ্যেতা করে লিখতে হবে,বলতে হবে। আমি বলছি সে নিবেদনের চিঠির কথা। পত্রের কথা। লাইনে লাইনে,ছত্রে ছত্রে যেখানে অনুভূতির সর্বোচ্যটা জাগে। বলি,সব ঠিক থাক। মানুষ, পৃথিবী আরও উন্নত হোক।
তবে, সাথে আমাদের ‘চিঠি পত্র’ও বেচে থাক। ভাব,অনুযোগ -অনুভবের সবচেয়ে আদুরে সম্মেলনটুকু
বলবত থাক পৃথিবীর পাড়ায়।

সে ভাবনা থেকেই এবারে ২০১৮ বইমেলায় Quazi LeenaRupa Khanam‘র সম্পাদনায় আসছে ‘দূরাগত বাতাসের চিঠি’।
প্রায় তেতাল্লিশ টা চিঠি নিয়ে সমৃদ্ধ এ বই। মহাকালের সত্যের মত পৃথিবী বয়ে আসছে চিঠি। কিন্তু আমাদের কাল,সমাজ,সময় সাথে অবেহলায় আমরা হারাতে যাচ্ছি সে সমৃদ্ধ সত্যকে। তাই চিঠির সে জৌলুশ ফিরিয়ে আনতে সামান্য এ প্রয়াস। কদ্দুর কি হবে জানবার দরকার নেই। এই যে এখানে লেখা ছেচল্লিশটা চিঠি তো বেচে থাকবে এবং কয়েকজনের ভেতরেও যদি সে চিঠির কথা জেগে ওঠবে! সেটুকুই পাওয়ার খাতায়।

আশাকরি! বইমেলায় প্রকাশিত নতুন হাজার বইয়ের মাঝে ‘দূরাগত বাতাসের চিঠি’ আপনাকে আলাদাভাবে টানবে। এখানে সংকলিত প্রত্যেকটা চিঠি আপনাকে ভাবাবে নিশ্চিত। সত্য-সুন্দর সাহিত্যের স্বাদ নিতে আপনার বুকের উপর মেলে রাখতে পারেন ‘দূরাগত বাতাসের চিঠি’

চিঠির জয় হোক!!!

Facebook Comments