Wednesday, January 19, 2022
Home > নতুন বই > বইমেলায় আসছে আল মামুন রাসেল এর “ভালো বক্তা,উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল”

বইমেলায় আসছে আল মামুন রাসেল এর “ভালো বক্তা,উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল”

Spread the love

অমর একুশে বই মেলায় জনপ্রিয় প্রকাশনী প্রতিষ্ঠান লেখালেখি প্রকাশনী থেকে বাংলাদেশ ডিবেট এসোসিয়েশন এর সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী  আল মামুন রাসেলের লিখা বক্তৃতা  উপস্থাপনা ও বিতর্ক এই ৩টি বিষয় নিয়ে ৩টি পাঠ সংবলিত বই

” ভালো বক্তা,উপস্থাপক ও বিতার্কিক হওয়ার বৈজ্ঞানিক কৌশল”

প্রথম অংশে বক্তৃতা, দ্বিতীয় অংশে উপস্থাপনা এবং শেষ অংশে বিতর্কের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যারা বক্তৃতা, উপস্থাপনা ও বিতর্ক শিখতে চান তাদের কাছে এই বইটা কিছুটা সহায়ক হবে বলে আশা করি। বাস্তব অভিজ্ঞতার আলোকে লেখার চেষ্টা করেছি। বইটি পড়লে কিভাবে বক্তৃতা, উপস্থাপনা ও বিতর্ক শুরু করতে হয়, কিভাবে শেষ করতে হয়, কিভাবে অমনোযোগী শ্রোতা বা শ্রোতাদের মনোযোগ আকর্ষণ করতে হয়, কিভাবে প্রবল বিরোধিতা বা প্রতিবাদের সাথে মুখে বক্তৃতা, উপস্থাপনা ও বিতর্ক চালিয়ে যেতে হয় ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। ‘বক্তৃতা, উপস্থাপনা ও বিতর্কের ‘বৈজ্ঞানিক কৌশল’ নামকরণের কারণ হলো এখানে তিনটি যোগ্যতা অর্জন করার কিছু বিশেষ পদ্ধতি আলোকপাত করা হয়েছে, যার মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজে এই তিনটি বিষয়ে পারদর্শী হতে পারে।

অনেকে হয়তো ভাবতে পারেন, বক্তৃতা, উপস্থাপনা ও বিতর্ক কি আর শেখার বিষয়? এসব তো এমনি পারা যায় অথবা এসব বিশেষ ব্যক্তির বিশেষ যোগ্যতা। যারা ভালো বক্তা, উপস্থাপক ও বিতার্কিক, তারা কি কোন বই পড়ে বক্তৃতা, উপস্থাপনা বা বিতর্ক শিখেছেন? বিপরীত চিন্তার আকেদল উৎসাহী যুবক বক্তৃতা, উপস্থাপনা বা বিতর্ক শেখার অনেক আগ্রহে হয়তো এ রকম একটা বই খুঁজে ফিরছে। প্রথম দলের উদ্দেশ্যে বলি দুনিয়ার সব কিছুই শিখতে হয়। মুদির দোকান কিভাবে চালাতে হয়, তাও শিখতে হয়। প্রথম তার মুনাফা বেশি হয় না, খরিদ্দারও বেশি জোটে না; পরে শেখার জিনিসগুলি শেখা হলে, খরিদ্দারও বেশি জোটে এবং মুনাফাও ঠিক মতো হয়। সব কাজই প্রথমে শিখতে হয়। কেউ নিজে নিজেই শিখে অর্থাৎ কষ্ট স্বীকার ও ত্যাগ স্বীকার করে অভিজ্ঞতা সঞ্চয় করে। সেই অভিজ্ঞতাই হল শিক্ষা। কিন্তু পূর্বে বিভিন্ন লোকে বিভিন্ন পরিবেশে কোন বিষয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তা যদি কোন বইতে লেখা হয়, তবে সেই বই পড়ে উক্ত বিষয়ে শিক্ষা লাভ করা যায় বৈকি।

বাঙালিরা সাধারণত মুখচোরা; অর্থাৎ কোথাও কিছু বলতে হলে দুর্বলতা বোধ করে। সেই মুখচোরা স্বভাব দূর করে জীবন সংগ্রামে সুপ্রতিষ্ঠিত হতে যেসব বিশেষ গুণগুলো আয়ত্ত করা দরকার, তা এই বইয়ে আলোচনা করা হয়েছে। জীবন-সংগ্রামের প্রত্যেক সংগ্রামী যুবকই বইটি থেকে যথেষ্ট উপকৃত হবেন।

বইতে পাবেনঃ
১ম পাঠঃ
১. বক্তৃতা কী?
২. ভালো বক্তা হওয়ার উপকারিতা
৩. ভালো ও গ্রহণযোগ্য বক্তৃতা দেয়ার কিছু বৈজ্ঞানিক কৌশল
৪. বক্তৃতা হতে ভীতি কাঠানোর কিছু বৈজ্ঞানিক উপায়
৫. বিভিন্ন ধরনের বক্তৃতার নমুনা( যেমন- ধর্মীয় বক্তৃতা,সামাজিক প্রোগ্রামে বক্তৃতা ,রাজনৈতিক ময়দানে বক্তৃতা,ছাত্র সমাবেশে বক্তৃতা,উত্তেজক বক্তৃতা,আলোচনা সভায় বক্তৃতা,গোপন বৈঠকে বক্তৃতা,ব্যবসায়িক মিটিং বক্তৃতা। এই বক্তৃতা কিভাবে শুরু ও শেষ করবেন হুবহু বক্তৃতা তুলে দেয়া হয়েছে।
৬. দুনিয়া কাপানো কিছু জনপ্রিয় ভাষণ

২য় পাঠঃ
১. উপস্থাপনা কী?
২. ভালো উপস্থাপক হওয়ার উপকারিতা
৩. ভালো ও গ্রহণযোগ্য উপস্থাপনা করার কিছু বৈজ্ঞানিক কৌশল
৪. উপস্থাপনা জন্য উপস্থাপকের কিছু পূর্ব প্রস্তুতি
৫. কি ধরণের উপস্তাহপক হতে চান?(যেমন-রাজনৈতিক প্রোগ্রামে উপস্থাপনা,সাংস্কতিক প্রোগ্রামে টকশো,টিভি,রেডিও উপস্থাপনা)
৬. একজন সফল উপস্থাপকের কিছু কতিপয় গুনাবলী
৭ শ্রোতা বা দর্শকের মন জয় করার কিছু বৈজ্ঞানিক কৌশল
৮ কিছু সফল বাঙ্গালী উপস্থাপক এর বেড়ে উঠার গল্প

৩য় পাঠঃ
১. বিতর্ক কী?
২. ভালো বিতার্কিক হওয়ার উপকারিতা
৩. ভালো ও গ্রহণযোগ্য বিতার্কিক হওয়ার কিছু বৈজ্ঞানিক কৌশল
৪. বিতর্ক এর ইতিকথা
৫. বিতর্কে ভালো পারফর্ম করার জন্য কিছু আনুষাজ্ঞিক বিষয়
৬.বিতর্কে স্ক্রিপ্ট তৈরী
৭ বিতর্কে প্রতুৎপন্নমতি
৮ বিতর্কের নানা প্রকার
৯ বিভিন্ন বিতর্কের নমুনা বিতর্ক

Facebook Comments