Sunday, January 16, 2022
Home > নতুন বই > বইমেলার অন্যরকম সাইকোলজিক্যাল উপন্যাসদ্বয়

বইমেলার অন্যরকম সাইকোলজিক্যাল উপন্যাসদ্বয়

Spread the love

বইমেলার অন্যরকম সাইকোলজিক্যাল উপন্যাসদ্বয়
হৃদয় ইসমাইল এবং মদিনা জাহান রিমির বই এবারের বইমেলায় থাকছে দাঁড়িকমা প্রকাশনীতে। মদিনা জাহান রিমির উপন্যাস, ‘কিছু জন্ম নিছক কোইন্সিডেন্ট’ এবং হৃদয় ইসমাইলের ‘সে এবং তার ছায়া’, দুটি বইই মনস্তাত্ত্বিক এবং একই সাথে পাওয়া যাবে ২০১৮ -এর বইমেলায় দাঁড়িকমা প্রকাশনীর স্টলে। প্রকাশনীটির স্টল নাম্বার ৬৬৬।
‘কিছু জন্ম নিছক কোইন্সিডেন্ট’ বইটিতে দু’জন পাঞ্জাবি পরিহিত সুদর্শন তরুণের গল্প বলা হয়েছে। একজন সাইকোপ্যাথ, অন্যজন সন্ত্রাসী। তবে তারা দুজনই কতোটুকু সাইকোপ্যাথ এবং সন্ত্রাসী তা বোঝা যায় একদম গল্পের শেষে। লেখক মদিনা জাহান রিমি তার একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন, “যারা মধ্যবিত্ত নয় তাদের জন্য এই বই নিষিদ্ধ”। কেনো বলেছেন তা হয়তো বইটি পড়লেই জানা যাবে। তার বইয়ের দু’জন তরুণই ঘটনাচক্রে খুন করতে বাধ্য হয়। একটা খুন “রিয়েলিটি”, অন্যটি “হাইপাররিয়েলিটি”। উপন্যাসের এক পর্যায়ে দুইজনেরই সাক্ষাৎ হয়। এক বিচিত্র জীবন নিয়ে তারা বেঁচে থাকে পৃথিবীতে, ঘুরতে থাকে রহস্যের মুখোশ লাগিয়ে। বইটির মুখবন্ধ লিখে দিয়েছেন কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল স্যার।
হৃদয় ইসমাইলের ‘সে এবং তার ছায়া’ বইটিও মানুষের মনোজগৎ-এর খেলা নিয়ে সাজানো। বইটির প্রচ্ছদ শিল্পী সোহানুর রহমান অনন্ত এবং প্রকাশক আবদুল হাকিম নাহিদ (দাঁড়িকমা প্রকাশনী)। তার বই সম্পর্কে বলতে গেলে বিভ্রম নিয়ে বলতে হবে। মানুষের জাগ্রত বিভ্রম শক্তিশালী মনযোগ ছাড়া ঘটে না। এই “ভ্রমের সর্বেশ্বরবাদ” নিয়ে গল্পের খেলা খেলেছেন হৃদয় ইসমাইল। মানব মনোজগৎ ধীরে ধীরে যখন বাস্তবতাশূন্য হয়ে পড়ে তখনকার অবস্থানে বাস করে তার গল্পের চরিত্র। হৃদয় ইসমাইলের প্রতিটা বইতে নতুন কিছু চমক পাওয়া যায়। এই বইটিতে থাকছে মনস্তাত্ত্বিক চমক। পড়ার সময় মেধাবী পাঠকসমাজ চমকগুলো যখন একে একে ধরতে পারবেন তখন তারাই বলবেন এটি যে শুধু এবারের বইমেলার সেরা উপন্যাস তা নয়, এটি বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাস হতে চলেছে।
হৃদয় ইসমাইল এবং মদিনা জাহান রিমির পরিশ্রম এবং দীর্ঘদিন ধরে সাজানো উপন্যাস দুটি তরুণদের মাঝে সাড়া জাগাবে বলে ধারণা প্রকাশকের। দাঁড়িকমা প্রকাশনী এই গম্ভীর বিষয়বস্তু নিয়ে একই সাথে দুটি বই প্রকাশ করছে বলে বেশ আলচনায় এসেছে বিষয়টি।

Facebook Comments