রবিবার, নভেম্বর ২৭, ২০২২
Home > Uncategorized > পুদিনা পাতার বিশেষ গুণ

পুদিনা পাতার বিশেষ গুণ

Spread the love

অক্ষর : এই পৃথিবীর বুকে আমাদের সাথে ২০ কোটিরও বেশি প্রজাতির পোকামাকড়ের বসবাস। আর তাই মাকড়সা, তেলাপোকা ও ইঁদুর ইত্যাদির সহাবস্থান আমরা নিজেদের ঘরে খুঁজে পাই।

আমাদের বাসস্থানের আনাচে-কানাচেই ঘুরে বেড়ায় এরা। খাটের চিপায়, শোকেসের নিচে, আলমারির তলে মাচায় মাচায় শোডাউন দেয় প্রতিনিয়ত। খেয়ে-দেয়ে সাবাড় করে নাকের ডগায় ঝামা ঘষে দিয়ে কখন যে বাতাসে মিলিয়ে যায় তাও ঠাওর করা যায় না। দল পাকিয়ে কখন যে কোথায় হানা দিবে তারও নেই কোনো ঠিক-ঠিকানা। তাই কামান দাগানোর মতো তাদের জব্দ করতে খুঁজি নানান জাতের অস্ত্র-শস্ত্র। ইঁদুর নিধন কল, গমের দানা, আঁঠা ফাঁদ সহ আরো কত কি!

কিন্তু কোনো কিছুতেই যেনো কাজ হয় না। তাদের জব্দ করা যেনো আকাশকুসুম কল্পনার নামান্তর। স্বয়ং ঈশ্বর যেনো তাদের রক্ষা করে চলেছেন। তাদের সুরক্ষা যেনো বিধির লিখন।

এখন আপনি চাইলে এই সমস্যা আপনি প্রাকৃতিক উপায়ে দূর করতে পারেন। আসুন জেনে নেই সেই মহা প্রাকৃতিক উপাদান সম্পর্কে যা দিয়ে খুব সহজে আমরা এই সমস্যার সমাধান করতে পারি।

একটু পুদিনা পাতা নিন। তারপর পানিতে ভালোভাবে বেঁটে চটকে স্প্রে বোতলে পুরে নিন। ঘরের কোণায় কোণায় ফাঁক-ফোঁকরে যেখানেই মাকড়সা ও তার জাল, তেলাপোকা কীট-বিছুটি নজরে আসবে সেখানেই স্প্রে করবেন। দেখবেন, এতে আপনার ঘরে কেবল সুগন্ধি ছড়াবে তাই নয় বরং পোকামাকড়ও ঘরে ঢুকতে তাদের আত্মা চমকাবে।

পোকামাকড় ও ইঁদুর পুদিনার ঘ্রাণে ভয় পায়। আর যেখানে পুঁদিনা স্বয়ং বিদ্যমান সেখানে যেতে তারা থরথর কাঁপে।

প্রাকৃতিক উপায়ে ঘরবাড়ি পোকামাকড় মুক্ত রাখতে চাইলে পুঁদিনা খুব আদর্শ অবলম্বন। তাই আপনিও পরীক্ষা করে দেখতে পারেন।

Facebook Comments