Friday, January 28, 2022
Home > ইসলাম > জেনে নিন যে পাঁচটি মোবাইল অ্যাপ আপনার হজকে করে তুলবে আরো সহজতর

জেনে নিন যে পাঁচটি মোবাইল অ্যাপ আপনার হজকে করে তুলবে আরো সহজতর

Spread the love

রকিব মুহাম্মাদ : পবিত্র হজ পালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের লক্ষ লক্ষ মুসলিমরা এ সৌদি আরবে সমবেত হয়েছেন। গতকাল সোমবার থেকেই হজের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। সময়ের সাথে সঙ্গতি রেখে হাজীদের মধ্যে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। মক্কা-মদিনাসহ সৌদি আরবের বিভিন্ন স্থানে হাজিদের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে সৌদি কর্তৃপক্ষ নতুন কয়েকটি অ্যাপ চালু করা হয়েছে। আসুন, এমন পাঁচটি মোবাইল অ্যাপ সম্পর্কে জেনে নেই যা আপনার হজকে সহজ ও আরামদায়ক করবে।

১. তাওয়াফ (TAWAF)

ওমরাহ বা হজ’র একটি গুরুত্বপূর্ণ কাজ হলো তাওয়াফ। পবিত্র হারাম শরীফের একটি নির্দিষ্ট জায়গা থেকে শুরু করে পরপর সাত বার একই জায়গায় আসলে একটি পরিপূর্ণ তাওয়াফ হয়। হজ বা ওমরাহ শেষ করার পরও যারা কিছুদিন মক্কায় অবস্থান করেন তারা প্রায় প্রতিদিনই কয়েকবার আত্মীয়স্বজন বা অন্যকারো নামে তাওয়াফ করে থাকেন।

তবে অনেকে আছেন তাওয়াফে কতবার চক্কর দিলেন তা মনে রাখতে কষ্ট হয়। সে কারণে তারা দলবেঁধে তাওয়াফে নামেন এবং এর মধ্যে ২/১ জনের দায়িত্ব থাকে চক্কর গণনা। আর এ চক্কর গণনার কাজটি সহজ করতে আপনি তাওয়াফ অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন গুগল প্লে স্টোরে গিয়ে ‘তাওয়াফ’ (TAWAF) বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন। অ্যাপসটি তাওয়াফকারীদের তাওয়াফের চক্কর গণনা করতে সাহায্য করবে এবং চক্কর শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে মোবাইলে একটি সংকেত আসবে।

২. মাকসাদ (MAKSAD)

প্রথমবার হজ করতে মক্কায় এসেছেন এমন ব্যক্তির জন্য অ্যাপটি অবশ্যই জরুরী। মক্কার বাস স্টেশন কিংবা রেস্টুরেন্ট সব জায়গায় আপনাকে নিরাপদে পৌঁছে দেবে অ্যাপটি। কিছুটা গুগল ম্যাপের মতো কাজ করে মাকসাদ। অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন গুগল প্লে স্টোরে গিয়ে ‘তাওয়াফ’ (maksad) বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

৩. সালাম (SALAM)

অ্যাপটি বেশ জনপ্রিয় এবং প্লে স্টোরে ট্র্যাভেল সেগমেন্টের অধীনে ৫৯ টি দেশের শীর্ষ ১০ টি অ্যাপের স্থানে জায়গা করে নিয়েছে। হজ্জের মানচিত্র, হজ সম্পর্কিত টিপস, ট্র্যাকিং পদ্ধতি এবং অনলাইন কুরআন সবই এই একটি অ্যাপে হাজিরা পেয়ে যাবেন। এছাড়া ধাপে ধাপে হজের প্রতিটি আহকাম পালনেও সহায়ক অনন্য এই অ্যাপটি।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন গুগল প্লে স্টোরে গিয়ে ‘তাওয়াফ’ (salam) বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন। 

৪. স্মার্টহজ (Smart Hajj)

সৌদি আরবের উম্মুল কুরআন বিশ্ববিদ্যালয় পরিচালিত অ্যাপটি মক্কা ও মদিনার হজ পালনকারীদের সহায়তায় হজের আচরণবিধি, বিভিন্ন পবিত্র স্থানের ম্যাপ, হজের কর্মপদ্ধতি ধাপে ধাপে পেতে অ্যাপটি হাজিরা ব্যবহার করতে পারেন। এছাড়াও, ভিন্নভাষী হাজিদের জন্য তাৎক্ষনিৎ অনুবাদের কাজও করে থাকে অ্যাপটি।

অ্যাপটির অনন্য বৈশিষ্ট, আপনি এর মাধ্যমে আপনার অবস্থান প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারবেন। প্রতিটা মূহুর্তে আপনার অবস্থানের আপডেট পাবেন অ্যাপটিতে।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এখন গুগল প্লে স্টোরে গিয়ে ‘তাওয়াফ’ (smart hajj) বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন। 

৫. মানাসিকা (Manasikana)

সৌদি হজ মন্ত্রণালয় মানাসিকানা (Manasikana) নামের আরেকটি অ্যাপ চালু করেছে। যারা আরবি বা ইংরেজি জানেন না এমন ভাষাভাষীদের জন্য এক স্থান থেকে আরেক স্থানে গমনের জন্য প্রয়োজনীয় তথ্য, সময়সূচি, মক্কা-মদিনার আবহাওয়া, মুদ্রা বিনিময়ের হার ও জায়গা এবং জরুরি ফোন নাম্বারসহ ও নিকটস্থ ইমারজেন্সি সেন্টারের তথ্যসহ বিভিন্ন নির্দেশনা দেয়া আছে। অ্যাপটিতে মোট আটটি ভাষায় এসব তথ্য পাওয়া।

Facebook Comments