রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > স্যোশালিস্ট > ‘জন্মদিনে জীবন গড়ার প্রত্যয়’ শাহরিয়ার জামান তন্ময়

‘জন্মদিনে জীবন গড়ার প্রত্যয়’ শাহরিয়ার জামান তন্ময়

Spread the love

আজ বাইশে ফেব্রুয়ারি । আমার জন্মদিন আজ ।আজ থেকে সতের বছর আগে এ তারিখে আব্বু- আম্মুর স্বপ্ন বাস্তব হয়ে এই পৃথিবীতে চোখ মেলেছিলাম আমি

দেখতে দেখতে চলে গেল আমার জীবনের একটি অধ্যায় । আজ আমার হৃদয়ে অনুভুত হচ্ছে এক অন্য ভাবনা । দিনের অন্য ভোরের চেয়ে নতুন বছরের প্রথম সোনালী প্রভাতে ভিন্নতা খোঁজার চেষ্টা করেছি আজ । নিত্যদিনের মতো আজও সূর্য উঠেছে ঈশান কোণে ।হৃদয়ের কোণে উঁকি দিয়েছে স্বপ্নে-গাথা নতুন মালা । দীঘল আকাশের শামিয়ানা ফুড়ে বেরিয়ে এসেছে নতুন দিনের সূর্যটা । তার উত্তপ্ত রশ্মিতে ভষ্ম হলো কুয়াশার চাদর । চারিদিকে ছড়িয়ে পড়লো তার দীপ্তি । শরীরে যেমন এই উষ্ণতা অনুভব করলাম , তেমনি হৃদয়েও অনুভব করলাম একটি আহ্বান । একটি আলোকখন্ড যেন আমাকে বলছে ___এখনও সময় আছে উজ্জ্বল ভবিষ্যতের প্রতিজ্ঞা নাও। অনেক তো হলো এলোমেলো জীবনকে এবার একটু সুন্দর করে সাজাও ।

গত বছরের সফলতা -বিফলতা সব নিয়েই অতলে ডুব দিয়েছে অতীত । বছর জুড়ে নানা দু:খ -বেদনা , অর্জন -বিসর্জন, ব্যথা -ব্যাকুলতা ও আরো অসংখ্য অনুষঙ্গ গেল বছরটিকে স্মরনযোগ্য করে রেখে গেছে । ইচ্ছে করলেও এসব স্মৃতি -বিস্মৃতি মনের পাতা থেকে মুছে ফেলা যাবে না । তবে পুরনো গ্লানি সরিয়ে সামনে এগিয়ে যাব । বিগত বছরের ভালো-মন্দের মাঝেই হয়তো যুক্ত থাকে আগামীর অনেক কিছু ।

নিঝুম রাত । চারিদিকে পিনপতন নীরবতা । লক্ষ্যহীন জীবন মাঝিহীন তরীর মতো । মাথায় চিন্তার পাহাড় । কিছুই ভালো লাগছে না । বেলকনিতে বসলাম একটু নির্জনে । ডায়েরিটা হাতে নিলাম , সাথে কলমটাও । দ্রুত কিছু লিখতে চাই । কিন্তু! কী লিখবো আজ ? আজকের লেখা তো শুধু লেখা নয় । একটি স্বপ্ন । একটি স্বচ্ছ পরিকল্পনা । যা আমাকে উপহার দিবে একটি সুন্দর জীবন ।

Facebook Comments