Monday, January 17, 2022
Home > চিঠিপত্র > জন্মদিনে আনন্দাশ্রু ।। আদিল মাহমুদ

জন্মদিনে আনন্দাশ্রু ।। আদিল মাহমুদ

Spread the love

প্রতিটা জন্মদিন শুরু হয় অদ্ভুত একটা অনুভূতি নিয়ে। রংধনুর সাত রং গায়ে মেখে। এই সুন্দর পৃথিবী আমাকে আরো একটি বছর তার সুন্দর্য উপভোগ করার সুযোগ দিয়েছে। এই পৃথিবীতে আমি যে একটি দিনে এসেছিলাম, গতকাল ছিল সেই দিন।

আমি নিজেও এ বিষয়ে অবহিত যে জগতের লক্ষ কোটি মানুষের এই পথচলায় আমার অতি ক্ষুদ্র আমিটির পৃথিবীতে আগমন কোন ভাবেই আলাদা কোন গুরুত্ব বহন করে না।

সবার জীবনেরই সবচে মজার এবং অন্যরকম একটা দিন হল তাঁর নিজের জন্মদিন। জন্মদিন বিষয়টি আমার কাছে বরাবরই খুবই আনন্দের ও উৎসবের। আমার জন্মদিন টি যেমন আমার কাছে মূল্যবান, ঠিক তেমনি যে কোন মানুষেরই জন্মদিন আমার কাছে পরম মূল্যবান।

জন্মদিনে একটা মানুষ কী পেতে পারে? কতটুকু পেতে পারে? আমি জানি না। কিন্তু আমি যা পেয়েছি তার কিয়দংশও কখনো আমি স্বপ্নেও ভাবিনি। আমার জন্মদিন কে কেন্দ্র করে ভালোবাসার মিছিলে নেমেছিল গতকালকে সবাই।

আমার মা, ভাই, বোন, কাজিন, দেখা, অদেখা, পরিচিত, অপরিচিত প্রিয়মুখী মানুষ গুলা আমার জন্মদিনে আমাকে স্নেহ, শ্রদ্ধা, ভালোবাসার সাথে উইশ করে আমার মন চক্ষু শীতল করার পাশাপাশি হৃদয় সিক্ত করেছে। চোঁখ দিয়ে আনন্দ ও সুখের অশ্রুতে আমার গাল ভিজিয়ে দিয়েছে।

কে না চায়! সবাই তাকে ভালোবাসুক। আদর করুক। কাছে ডাকুক। আমিও চাই! কিন্তু আমি বিশ্বাস করি, এই এত এত ভালোবাসার যোগ্য আমি নই। এই মানুষগুলো নিজেদের মহানুভবতার কারণে আমাকে এত ভালোবাসে।

যারা আমার জন্মদিনে উইশ করেছে, তাদের সবাইকে কৃতজ্ঞতা আর শ্রদ্ধা জানানোর শব্দগুলো আমি খুঁজে পাচ্ছিনা। এই অবারিত, অসীম, বিস্ময়কর ভালোবাসার প্রতিদান কি কি শব্দে দেয়া যায় তা আমি জানি না। তবে আমি তাদের প্রতি কৃতজ্ঞ! ভীষণ কৃতজ্ঞ!

ভালো থাকুক! সুখে থাকুক! বেঁচে থাকুক! আমার জন্মদিনে উইশ করা প্রিয়মুখী মানুষ গুলো।

Facebook Comments