Wednesday, January 19, 2022
Home > বিশ্ব > চলে গেলেন স্টিভেন হকিং

চলে গেলেন স্টিভেন হকিং

Spread the love
আধুনিক সৃষ্টিতত্ত্বের ‘উজ্জ্বলতম নক্ষত্র’ হিসেবে পরিচতি বিশ্বখ্যাত পদার্থবিদ স্টিভেন হকিং ৭৬ বছর বয়সে মারা গেছেন। ছবিতে তার জীবনের বিশেষ মুহূর্ত ও কর্ম তুলে ধরা হলো।
  • ২০০৮ সালের ১৭ জানুয়ারি সান্টিয়াগোতে রাষ্ট্রপতি প্রাসাদে চিলির রাষ্ট্রপতি মিশেল বাসিলেটের (অদৃশ্য) সঙ্গে দেখা রার পর দেশটির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার একটি বইয়ের দিকে তাকিয়ে ব্রিটিশ পদার্থবিদ স্টিভেন হকিং। ছবি: রয়টার্স

    ২০০৮ সালের ১৭ জানুয়ারি সান্টিয়াগোতে রাষ্ট্রপতি প্রাসাদে চিলির রাষ্ট্রপতি মিশেল বাসিলেটের (অদৃশ্য) সঙ্গে দেখা রার পর দেশটির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার একটি বইয়ের দিকে তাকিয়ে ব্রিটিশ পদার্থবিদ স্টিভেন হকিং।

  • ২০০৫ সালের ১০ এপ্রিল ব্রিটিশ জ্যোতিঃপদার্থবিদ স্টিভেন হকিং (ডানে) ও তার স্ত্রী অ্যালেইন উত্তর স্পেনের গিজোঁ শহরে সান লরেঞ্জো সৈকতের সামনে দাঁড়িয়ে। ছবি: রয়টার্স

    ২০০৫ সালের ১০ এপ্রিল ব্রিটিশ জ্যোতিঃপদার্থবিদ স্টিভেন হকিং (ডানে) ও তার স্ত্রী অ্যালেইন উত্তর স্পেনের গিজোঁ শহরে সান লরেঞ্জো সৈকতের সামনে দাঁড়িয়ে।

  • ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক স্টিভেন ডব্লিউ হকিং ২০০৭ সালের ১৩ মার্চ ক্যালিফোর্নিয়ার বার্কলেতে বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টিতত্ত্ব নিয়ে নিয়ে আলোচনা করছেন। রয়টার্স

    ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক স্টিভেন ডব্লিউ হকিং ২০০৭ সালের ১৩ মার্চ ক্যালিফোর্নিয়ার বার্কলেতে বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টিতত্ত্ব নিয়ে নিয়ে আলোচনা করছেন।

  • ২০০৮ সালের ৩১ অক্টোবর ভ্যাটিকানে বিজ্ঞান গবেষকদের একটি সভায় ব্রিটিশ অধ্যাপক স্টিফেন হকিংকে অভিবাদন জানান পোপ ষোড়শ বেনেডিক্ট। রয়টার্স

    ২০০৮ সালের ৩১ অক্টোবর ভ্যাটিকানে বিজ্ঞান গবেষকদের একটি সভায় ব্রিটিশ অধ্যাপক স্টিফেন হকিংকে অভিবাদন জানান পোপ ষোড়শ বেনেডিক্ট।

  • ২০১৬ সালের ১২ এপ্রিল নিউ ইয়র্কে ব্রেকথ্রু স্টারশট ইনিশিয়েটিভের ঘোষণার সময় বিনিয়োগকারী ইউরি মিলনারের সঙ্গে মঞ্চে বসে পদার্থবিদ স্টিফেন হকিং। রয়টার্স

    ২০১৬ সালের ১২ এপ্রিল নিউ ইয়র্কে ব্রেকথ্রু স্টারশট ইনিশিয়েটিভের ঘোষণার সময় বিনিয়োগকারী ইউরি মিলনারের সঙ্গে মঞ্চে বসে পদার্থবিদ স্টিফেন হকিং।

  • ১৯৯৫ সালের ১৫ সেপ্টেম্বর বিয়ের পর বিজ্ঞানী ও তাত্ত্বিক স্টিভেন হকিংকে চুমু দিচ্ছেন তার নববধূ অ্যালেইন ম্যাসন। রয়টার্স

    ১৯৯৫ সালের ১৫ সেপ্টেম্বর বিয়ের পর বিজ্ঞানী ও তাত্ত্বিক স্টিভেন হকিংকে চুমু দিচ্ছেন তার নববধূ অ্যালেইন ম্যাসন।

  • ১৯৯৫ সালের ১৬ সেপ্টেম্বর সেন্ট বার্নাবাস চার্চে বিয়ের আশীর্বাদের পর নববধূ অ্যালেইর ম্যাসনকে সঙ্গে নিয়ে ক্যামেরার সামনে স্টিভেন হকিং। রয়টার্স

    ১৯৯৫ সালের ১৬ সেপ্টেম্বর সেন্ট বার্নাবাস চার্চে বিয়ের আশীর্বাদের পর নববধূ অ্যালেইর ম্যাসনকে সঙ্গে নিয়ে ক্যামেরার সামনে স্টিভেন হকিং।

  • ২০১৪ সালের ৯ ডিসেম্বর নিজের জীবনকেন্দ্রীক চলচ্চিত্র ‘দ্য থিওরি অব এভরিথং’য়ের প্রিমিয়ারে যোগ দিতে ব্রিটেনের সেন্ট্রাল লন্ডনের সিনেমায় পৌঁছার স্টিভেন হকিং। রয়টার্স।

    ২০১৪ সালের ৯ ডিসেম্বর নিজের জীবনকেন্দ্রীক চলচ্চিত্র ‘দ্য থিওরি অব এভরিথং’য়ের প্রিমিয়ারে যোগ দিতে ব্রিটেনের সেন্ট্রাল লন্ডনের সিনেমায় পৌঁছার স্টিভেন হকিং।

  • ২০১৪ সালের ৯ ডিসেম্বর নিজের জীবনকেন্দ্রীক চলচ্চিত্র ‘দ্য থিওরি অব এভরিথং’য়ের প্রিমিয়ারে যোগ দিতে ব্রিটেনের সেন্ট্রাল লন্ডনের সিনেমায় পৌঁছার স্টিভেন হকিং। রয়টার্স।

    ২০১৪ সালের ৯ ডিসেম্বর নিজের জীবনকেন্দ্রীক চলচ্চিত্র ‘দ্য থিওরি অব এভরিথং’য়ের প্রিমিয়ারে যোগ দিতে ব্রিটেনের সেন্ট্রাল লন্ডনের সিনেমায় পৌঁছার স্টিভেন হকিং।

  • ২০১৪ সালেরে ২৯ মে লন্ডনে অবস্থিত সেন্ট জেমস প্যালেসে লিওনার্ড চেশায়্যার ডিজএবিলিটি চ্যারিটির অভ্যর্থনা অনুষ্ঠানে স্টিভেন হকিংয়ের সঙ্গে দেখা করেন ব্রিটেনের রানী এলিজাবেথ।

    ২০১৪ সালেরে ২৯ মে লন্ডনে অবস্থিত সেন্ট জেমস প্যালেসে লিওনার্ড চেশায়্যার ডিজএবিলিটি চ্যারিটির অভ্যর্থনা অনুষ্ঠানে স্টিভেন হকিংয়ের সঙ্গে দেখা করেন ব্রিটেনের রানী এলিজাবেথ।

  • ১৯৯৭ সালের ৭ অক্টোবর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় ভাইস চ্যান্সেলর প্রফেসর অ্যালেক ব্রাদারকে সঙ্গে নিয়ে অধ্যাপক স্টিভেন হকিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন মাইক্রোসফ্টের প্রেসিডেন্ট বিল গেটস। রয়টার্স

    ১৯৯৭ সালের ৭ অক্টোবর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় ভাইস চ্যান্সেলর প্রফেসর অ্যালেক ব্রাদারকে সঙ্গে নিয়ে অধ্যাপক স্টিভেন হকিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন মাইক্রোসফ্টের প্রেসিডেন্ট বিল গেটস।

  • ২০১৫ সালের ১৬ ডিসেম্বর ব্রিটেনের লন্ডনে বিজ্ঞান যোগাযোগের জন্য পাওয়া স্টিফেন হকিং পদক তুলে ধরেছেন ব্রিটিশ সঙ্গীতজ্ঞ এবং জ্যোতিঃপদার্থবিদ ব্রায়ান মে।

    ২০১৫ সালের ১৬ ডিসেম্বর ব্রিটেনের লন্ডনে বিজ্ঞান যোগাযোগের জন্য পাওয়া স্টিফেন হকিং পদক তুলে ধরেছেন ব্রিটিশ সঙ্গীতজ্ঞ এবং জ্যোতিঃপদার্থবিদ ব্রায়ান মে।

  • ২০০৮ সালের ১৫ মে সাউথ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা জোহানেসবার্গে ম্যান্ডেলার ফাউন্ডেশনের অফিসে তত্ত্বীয় পদার্থবিদ্যার অধ্যাপক স্টিফেন হকিংয়ের সঙ্গে দেখা করেন। রয়টার্স

    ২০০৮ সালের ১৫ মে সাউথ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা জোহানেসবার্গে ম্যান্ডেলার ফাউন্ডেশনের অফিসে তত্ত্বীয় পদার্থবিদ্যার অধ্যাপক স্টিফেন হকিংয়ের সঙ্গে দেখা করেন। ছবি: রয়টার্স । খবর : বিডি নিউজ24

Facebook Comments