শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২

কথকতা

Spread the love

খন্দকার যায়নুল আবেদিন:  রাত ১২টা,মহাখালী সোনালী হোটেলের পাশ দিয়ে যাওয়ার সময় মেয়েটিকে ‘মাগী’ বলে সম্বোধন করে তিনজন যুবক। তাদের লোলুপতার পালে হাওয়া না লাগায় ওড়না টেনে ধরে ‘মাগী’ মেয়েটির…। ‘মাগী’-এর বুকে ওড়না থাকতে নেই!
মেয়েটির ভাই মহাখালী আয়েশা মেমোরিয়াল হাসপাতালের বেডে ছটফট করছে,রক্ত লাগবে, ভাইকে বাঁচানোর জন্য রাতে ছুটাছুটি করা যাবে না। রাতে ছুটবে ‘মাগী’!
মেয়েটির চোখ দিয়ে কয়েক ফোটা রক্ত ঝড়ছে।কেউ দেখেনি।’মাগী’-এর রক্ত কেউ দেখে না, খুব বিশ্রী!
এ ধরণের ঘটনা ঘটছে আমাদের দেশে প্রতিনিয়ত। নারীকে অপ্রকৃতস্থ স্থানে অপ্রীতিকর অবস্থায় দেখলে অশ্লীল গালি দিয়ে নিজেকে জানোয়ার হিসেবে উপস্থাপন করি। কী নির্লজ্জ এই পাশবিক প্রাণগুলো! এরাও একেকটা মায়ের সন্তান। যে ‘মা’ ছাড়া কোন সন্তানের অস্তিত্ব কল্পনা করা যায় না, সে ‘মা’কে ‘মাগী’ বলতে আমরা এতটুকু ইতস্তত করি না!
আমি সবার কথা বলছি না। সব সন্তানেরা খারাপ নয়, আবার সব নারীও ‘মা’ নয়।
আত্মসম্মান সবারই আছে, ‘মাগীদের’-ও আছে।
মায়ের বয়সী নারীকেও ছাড় দেয় না এমন অনেক যুবক আছে। বাড়ীর পাশের ছোট বোনের মত মেয়েটির দৈহিক পরিবর্তনে কামনা করে এমন অনেক বড় ভাই আছে। অন্যের স্ত্রীর দেহ নিয়ে আলোচনা করে এমন অনেক বন্ধু আছে। চোখের দৃষ্টি কথা শোনে না,বয়স মানে না।
শুনুন,’মানুষ’ হয়ে ওঠা এত সহজ নয়,জানোয়ার তো সবাই হতে পারে,কিন্তু ‘মানুষ’ নয়।
‘মা’ কখনো ‘মাল’ হতে পারে না, ‘মা’ কখনো ‘মাগী’ হতে পারে না।
‘মা’ হচ্ছেন ‘মায়া’ যার পদতলে সন্তানের ছায়া।
আমরা সবাই কি একটুখানি চেষ্টা করতে পারি না ‘মানুষ’ হয়ে ওঠার জন্য?এই সুন্দর পৃথিবীটাকে মুক্তি দেই অভিশাপের ওজন থেকে।সব ‘মানুষ’-এর জন্য ভালোবাসা।

Facebook Comments