শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২
Home > দেশ > এসএসসিতে পাসের হার ৭৭.৭৭ শতাংশ; যেভাবে জানবেন ফল

এসএসসিতে পাসের হার ৭৭.৭৭ শতাংশ; যেভাবে জানবেন ফল

Spread the love

অক্ষর : এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ পেয়েছে। এবার গড় পাসের হার ৭৭.৭৭ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডে গড় পাসের হার ৭৯.৪০ শতাংশ বলে জানা গেছে। মাদরাসা বোর্ডে পাস করেছে ৭০.৯৮ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৭১.৯৬ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ জন।

আর সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানের মাধ্যমে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর আগে ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী। এসময় সব বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার ফল বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী। দুপুর ২টার পর থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবেন।

ঘরে বসে পরীক্ষার ফল http://www.educationboardresults.gov.bd এ ওয়েবসাইটের মাধ্যমে ফল জানা যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এ জন্য ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এ ছাড়া কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ও দেশের বাইরে কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

Facebook Comments