বুধবার, নভেম্বর ৩০, ২০২২
Home > Uncategorized > এমপ্লয়িরা ঠিকভাবে কাজ করছে কিনা জানিয়ে দিবে সফটওয়্যার

এমপ্লয়িরা ঠিকভাবে কাজ করছে কিনা জানিয়ে দিবে সফটওয়্যার

Spread the love

অফিসে থাকাকালীন সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার বা অন্য কোন ওয়েবসাইট ভিসিট, ঠিকমত তাকে দেয়া কাজ সম্পন্ন করছে কিনা তা সবসময় চোখে রাখা সম্ভব নয় । বিশেষ করে মালিক পক্ষ যখন দূরে তখন আরো অসম্ভব হয়ে দাঁড়ায় । অনেক সময় অফিস থেকে দেয়া কম্পিউটার ব্যক্তিগত কাজে ব্যবহার নিষেধ থাকে তা সত্ত্বেও অনেকে তা করে । আবার প্রতিযোগী প্রতিষ্ঠান এর কাছে তথ্য পাচার করে দেয়াও নতুন কিছু নয় ।  বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ,কতিপয় ব্যাংক সমুহ, বিভিন্ন টেলিফোন অপারেটর সার্ভিস এবং সেই সকল প্রতিষ্ঠান সমুহ যারা বিভিন্ন ব্যাক্তি এবং জননিরাপত্তামুলক তথ্য নিয়ে কাজ করে এ সকল সংস্থার কাজের নীতিমালা এবং এদের কর্মীদের কাজে নজরদারি প্রয়োজন ।

এসব সমস্যার সমাধানের জন্যেই বাংলাদেশে DEXTRON(ডেক্সট্রন) নামের সফটওয়্যার তৈরি করেছে  CelltronTec নামের একটি সফটওয়্যার প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠানটি বাংলাদেশে প্রথম এই ধরনের সফটওয়্যার তৈরি হচ্ছে বলে জানায় । প্রায় দুই বছর R&D চালানোর পর তারা এই সফটওয়্যার মার্কেট উপোযোগী করতে সক্ষম হয় ।  এই সফটওয়্যার এর মাধ্যমে কর্মীদের কম্পিউটার এর উপর পূর্ণ নিয়ন্ত্রন থাকছে একটি মনিটরিং কম্পিউটার এর । যার কারনে মনিটরিং এর দায়িত্বে থাকা ব্যক্তি যেকোনো সময় –

  • যেকোন এমপ্লয়ির কম্পিউটার ক্রিন তার নিজের কম্পিউটার এ লাইভ দেখতে পারবেন ।
  • এমপ্লয়ির কিবোর্ড মাউস এর কী স্ট্রোক দেখা এমনকি সেগুলোর কন্ট্রোল নিয়ে নেয়া সম্ভব ।
  • এমপ্লয়ির কাজে কোন সমস্যা না করেই সেই কম্পিউটার এর ফাইলগুলো এক্সেস করা যাবে । এবং অযাচিত ফাইল খুজে বের করা যাবে ।
  • এমপ্লয়ি সামাজিক সাইট যেমন ফেসবুক ব্যবহার শুরু করলেই মনিটরিং কম্পিউটার এ নটিফিকেট চলে যাবে ।
  • এমপ্লয়ি কোথায় ইমেইল করছে , কোথায় যোগাযোগ করছে সকল তথ্য সংরক্ষন করে মাসিক বা সাপ্তাহিক রিপোর্ট  তৈরি ।
  • সকল কাজ ব্যকগ্রাউন্ড হয় বলে মনিটরিং এর সময় এমপ্লয়ির কাজে কোন বাধা তৈরি হবেনা ।
  • এমপ্লয়ির ওয়েবক্যম বা মাইক্রোফোন এর তথ্য দেখা ও শোনাও সম্ভব ।
  • এছাড়াও কোন ক্রেতা প্রতিষ্ঠান অতিরিক্ত কোন সুবিধা বা ফিচার চাইলে সেটাও CelltronTec তৈরি করে দিতে পারবে বলে তারা জানায় ।

সফটওয়্যারটি যেকোন windows চালিত কম্পিউটার এ কাজ করে । তবে এ ধরনের সফটওয়্যার ব্যবহারে এমপ্লয়িদের ব্যক্তিগত স্বাধীনতা রক্ষিত হবে কিনা এই ব্যপারে প্রশ্ন করলে তারা জানায় এ ক্ষেত্রে তার শতভাগ সতর্কতা অবলম্বন করে যাতে কোন প্রতিষ্ঠান এই সফটওয়্যার কোনভাবেই অপব্যবহার করতে না পারে । তারা নিজেদের কিছু সেলস প্রটোকল এর উল্লেখ করে

  • যে প্রতিষ্ঠানে এই সফটওয়্যার ইন্সটল হবে তাদের সকল এমপ্লয়ির সম্মতি প্রয়োজন হবে এবং প্রত্যেক ফিচার সম্পর্কে তাদের অবহিত করার পরেই সফটওয়্যার ইন্সটল হবে । এক্ষেত্রে CelltronTec সরাসরি এমপ্লয়িদের ফিচারলিস্ট প্রদান করে এবং তারা সম্মতি প্রদান করছে কিনা না নিশ্চিত হয় ।
  • এই সফটওয়্যার দিয়ে কোন কোম্পানি কোন কোন কম্পিউটারকে নিয়ন্ত্রন করছে তার পূর্ন ম্যপ CelltronTec সংরক্ষন করে , এবং কেঊ চাইলেও সেই লিস্ট এর বাইরে কাঊকে নিয়ন্ত্রন করতে পারবেনা ।
  • যে কম্পিউটারে এই সফটওয়্যার ইন্সটল করা হয় তার বাইরে অন্য কম্পিউটারে এটি কাজ করবেনা । বরং CelltronTec জানতে পারবে কোন প্রতিষ্ঠান সফটওয়্যার এর অপব্যবহার করতে চাচ্ছে । এক্ষেত্রে সেই প্রতিষ্ঠান এর বিরুদ্ধে তারা আইনগত ব্যবস্থা নেয় বলে জানায় ।
  • সবধরনের প্রতিষ্ঠানকে সকল ফিচার তারা প্রদান করেনা । যেমন ব্যঙ্ক এর কম্পিউটার এ তারা সকল ফিচার প্রদান করে কিন্তু কলসেন্টার এর মত সংস্থায় তারা ওয়েবক্যম ফিচার দেয় না ।
  • ২৪ ঘন্টা তারা মনিটর করে কোন কম্পিউটার কোথায় মনিটর হচ্ছে যার । যার কারনে সেকেন্ডের ভেতরে কেঊ অপব্যবহারের চেস্টা করলে তার মনিটরিং সার্ভিস বন্ধ হয়ে যায় ।

সাথে তারা আরো যোগ করেন যে CelltronTec নিজে কোন ডাটা সংরক্ষন করেনা শুধুমাত্র কে কাকে মনিটর করছে এই তথ্য ছাড়া । ইতমধ্যে কিছু কোম্পানী তাদের সফটওয়্যার ব্যবহার করছে এবং তারা এটি ব্যবহারে সন্তুষ্ট বলেও জানা গেছে , যদিও বিভিন্ন কারনে তারা এবং তাদের ক্লায়েন্ট উভয় পক্ষই ক্লায়েন্ট এর নাম উল্লেখ না করতে অনুরোধ জানায় । তবে বাংলাদেশে এই ধরনের উন্নত প্রযুক্তির  কাজ সত্যি আশা জাগানিয়া ।

Facebook Comments