Wednesday, January 19, 2022
Home > সাহিত্য খবর > এক্সিম ব্যাংক–অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন

এক্সিম ব্যাংক–অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন

Spread the love

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে এবং দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্প সৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে প্রবর্তিত হয় পুরস্কারটি। এক্সিম ব্যাংকের সহযোগিতায় পাক্ষিক ‘অন্যদিন’-এর উদ্যোগে সপ্তমবারের মতো এ পুরস্কার দেওয়া হচ্ছে।

১২ নভেম্বর শুক্রবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি দেওয়া হবে। পুরস্কারপ্রাপ্ত প্রবীণ–নবীন দুই কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন পুরস্কার হিসেবে পাবেন যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকাসহ উত্তরীয়, ক্রেস্ট ও সনদপত্র।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি জানিয়ে সেলিনা হোসেন বলেন, পুরস্কার তো সব সময়ই আনন্দের। আসলে যেকোনো স্বীকৃতিতেই ভালো লাগা কাজ করে। তবে সমগ্র অবদান বিবেচনায় যখন কোনো পুরস্কার দেওয়া হয়, তখন সেটি আরও বেশি ভালো লাগার হয়ে ওঠে, আনন্দের হয়ে ওঠে।

ফাতেমা আবেদীন বলেন, ‘বিচারকেরা আমার বইটিকে যোগ্য মনে করেছেন, এ জন্য আমি তাঁদের কাছে কৃতজ্ঞ। হুমায়ূন আহমেদের লেখা পড়ে আমি বড় হয়েছি, লিখতেও শিখেছি। তাই তাঁর নামে প্রবর্তিত পুরস্কারটি পাওয়ায় সবচেয়ে বেশি খুশি হয়েছি।’ পুরো খবর প্রথম আলো থেকে নেওয়া হয়েছে।

Facebook Comments