রবিবার, ডিসেম্বর ৪, ২০২২
Home > Uncategorized > একমুঠো অনুপ্রেরণা ।। আশিকুর রহমান

একমুঠো অনুপ্রেরণা ।। আশিকুর রহমান

Spread the love

আশিকুর রহমান
অক্ষর

ছোটবেলায় মানসিক প্রতিবন্ধী হিসেবে ধরে নেয়া আলবার্ট আইনস্টাইন, কালো বর্ণের অপরাধে ট্রেন থেকে বের করে দেয়া মহাত্মা গান্ধী কিংবা হরমোন ডেফিশিয়েন্সি, অপুষ্টির শিকার হালের মেসি সহ এমন হাজার খানেক উজ্জ্বল দৃষ্টান্ত পাওয়া যাবে, যাদের নাম ইতিহাসের পাতায় জ্বলজ্বল করছে।

যারা ইতিহাসকে সমৃদ্ধ করেছেন। তারা হলেন সেই সকল যোদ্ধা, শত প্রতিকূলতাও যাদের জন্য কাল হয়ে দাঁড়াতে পারেনি। পৃথিবী থেকে বিদায় নেয়ার হাজার বছর পরও যাদের জীবনগাঁথা থেকে মায়েরা তাদের সন্তানদেরকে অনুপ্রেরণা জোগাবে।

কারণ তারা ভাগ্যে নয় বরং নিরবিচ্ছিন্ন পরিশ্রমে বিশ্বাসী ছিলেন। তারা পাওয়া না পাওয়ার হিসেব না কষে নিজের সর্বোচ্যটুকু দিয়ে দুর্বার গতিতে ছুটেছেন। পৃথিবীর কোনো মানুষই পূর্ণতায় টইটম্বুর নয়। মেসি, আইনস্টাইনদের মতো সবার জীবনেই আছে কোনো না কোনো অপূর্ণতা।

কিন্তু দু:খজনক হলেও সত্য যে, সেই না পাওয়া ব্যক্তিরা নিজেদের দু:খ, কষ্ট, শোকগুলোকে শক্তিতে রূপান্তরিত করে মেসিদের মতো দুর্বার গতিতে ছুটতে পারে না। আইনস্টাইনদের মতো আলোকিত করতে পারে না পৃথিবীকে। এটাই প্রকৃতির নিয়ম।

প্রকৃতি বড়ই রহস্যময়। এই রহস্যময়তার কাছে মানুষ বড় অসহায়। প্রকৃতি সবাইকে সবকিছু সমানভাবে দেয় না।তাই সক্ষম মানুষকে লড়াই করতে হবে এটাই স্বাভাবিক। তাদের হেরে যাওয়াটাই বরং বিস্ময়কর ব্যাপার।

কিন্তু স্বল্প পুঁজি নিয়ে ক’জনই বা পারে চোখে চোখ রেখে লড়াই করে যেতে? ক’জনই বা পারে শত বাধা বিপত্তি উপেক্ষা করে মহাকাব্য রচনা করতে!!! অথচ স্বল্প পুঁজিকে কেন্দ্র করে আহত সিংহের ন্যায় বুকচিতিয়ে লড়াই করে যাওটাই হচ্ছে ‘দ্যা বিউটি’।

আরএম

Facebook Comments